এক উইকেটেই সাকিবের অসাধারণ ডাবল!

129

ক্রীড়া ডেস্ক : বাংলাদেশের সেরা অল রাউন্ডার সাকিব আল হাসান বিশ্বের অন্যতম সেরা। তিন ফরম্যাটেই দলের অবিচ্ছেদ্য অংশ এই খেলোয়াড় দেশকে নেতৃত্ব দিচ্ছেন টেস্ট ও টি-টুয়েন্টিতে। প্রায় ১২ বছরের ক্রিকেট জীবনে বেশ অনেক রেকর্ডই করেছেন এই অল রাউন্ডার। এবার এমন মাইলফলকের সামনে দাঁড়িয়ে আছেন যা তার আগে ছুঁয়েছেন মাত্র ১জন। সব ধরনের টি-টুয়েন্টি মিলে সাকিব দাঁড়িয়ে আছেন ৩০০ উইকেট ও ৪ হাজার রানের ডাবলের সামনে। যা হয়ে যেতে পারে বৃহস্পতিবারই, আইপিএলে কিংস ইলেভেন পাঞ্জাবের বিপক্ষে সাকিবের দল সানরাইজার্স হায়দ্রাবাদের ম্যাচে।
সাকিব এর মধ্যে ৪ হাজার রানের মাইলফলক স্পর্শ করে ফেলেছেন। আইপিএলে চলতি মৌসুমে দলের তিন ম্যাচের প্রতিটিই খেলেছেন। ব্যাট করেছেন দুটিতে। দলের দ্বিতীয় ম্যাচে করেছিলেন ১২ রান। পরবর্তী ম্যাচে করেছেন ২৭ রান, যা ভূমিকা রেখেছিল দলের জয়ে। এই ইনিংস খেলার পথেই সাকিব পেরিয়ে যান ৪ হাজার রানের মাইলফলক। আইপিএল খেলতে আসার আগে ২৫৪ ম্যাচে তার সংগ্রহ ছিল ৩৯৮০ রান। এখন ২৫৭ ম্যাচে তার রান ৪০১৯। গড় ২০.৬১, হাঁকিয়েছেন ১৪টি ফিফটি।
৩০০ উইকেটের মাইলফলক স্পর্শ করতে সাকিবের আর মাত্র একটি উইকেট প্রয়োজন। তাহলেই দ্বিতীয় ক্রিকেটার হিসেবে ৪ হাজার রান ও ৩০০ উইকেটের ডাবল স্পর্শ করবেন তিনি। এখন পর্যন্ত শুধুমাত্র ক্যারিবিয় অল রাউন্ডার ডোয়াইন ব্রাভোরই আছে এই রেকর্ড। ৩৭৮ ম্যাচে তিনি করেছেন ৫৫৮৩ রান, উইকেট নিয়েছেন ৪১৪টি।
সাকিব ২৯৪ উইকেট নিয়ে গিয়েছিলেন এবারের আইপিএলে। হায়দ্রাবাদের হয়ে ৩ ম্যাচে তিনি নিয়েছেন ৫ উইকেট। ফলে ২৫৭ ম্যাচে ২৯৯ উইকেট নিয়ে তিনি আছেন নতুন মাইলফলকের দরজায়। টি-টুয়েন্টি ক্রিকেটে মাত্র পঞ্চম বোলার হিসেবে ৩০০ উইকেট পেতে যাচ্ছেন এই ৩১ বছর বয়সী অল রাউন্ডার। পাকিস্তানি ক্রিকেটার শহিদ আফ্রিদির আছে ৩৮৯০ রান ও ৩০০ উইকেটের কীর্তি। তার আগেই ডাবলের মাইলফলকটি স্পর্শ করবেন সাকিব।
আন্তর্জাতিক টি-টুয়েন্টিতে সাকিবের সংগ্রহ ১২৩৭ রান ও ৭৫ উইকেট।

Previous articleএশিয়ায় শান্তি-সমৃদ্ধির জন্য যোগাযোগ বৃদ্ধিতে জোর হাসিনার
Next articleরাজীবের ভাইদের দায়িত্ব নিতে চান অনন্ত জলিল