যশোরে বিধ্বস্ত প্রশিক্ষণ প্লেনের ‘ব্ল্যাক বক্স’ উদ্ধার

234

কল্যাণ ডেস্ক : যশোরে বিধ্বস্ত হওয়া বিমান বাহিনীর প্রশিক্ষণ প্লেনের ‘ব্ল্যাক বক্স’ (ফ্লাইট ডাটা রেকর্ডার) উদ্ধার করা হয়েছে।
শুক্রবার সকাল সাড়ে ১০টায় ঘটনাস্থল বুকভরা বাওড় থেকে ব্ল্যাক বক্সটি উদ্ধার করা হয়।
যশোর ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের সহকারী পরিচালক পরিমল কুমার কুন্ডু জানান, উদ্ধার কার্যক্রমের পঞ্চমদিন সকালে বিধ্বস্ত বিমান বাহিনীর প্লেনের ব্ল্যাক বক্সটি উদ্ধার করা হয়েছে।
এর আগে রোববার (০১ জুলাই) রাত সোয়া ৯টার দিকে ওই প্রশিক্ষণ প্লেনটি যশোর বিমানবন্দর থেকে উড্ডয়ন করে পার্শ্ববর্তী বুকভরা বাওড়ে বিধ্বস্ত হয়। এতে দুই পাইলট নিহত হন। এরপর প্লেনটির ব্ল্যাক বক্স উদ্ধারে অভিযানে নামে ফায়ার সার্ভিস, নৌ, বিমান ও সেনা বাহিনীর বিশেষজ্ঞ দল। উদ্ধার কার্যক্রমের পঞ্চমদিন এসে ব্ল্যাক বক্সটি খুঁজে পাওয়া যায়।
সংশ্লিষ্টদের মতে প্লেনের ‘ব্ল্যাক বক্স’ এমন একটি যন্ত্র যাতে ককপিটের যাবতীয় কথাবার্তা এবং প্লেনের কারিগরি তথ্য রেকর্ড করা হয়। এমনকি এটি অত্যন্ত শক্ত ধাতব পদার্থ দিয়ে তৈরি বাক্স, যা পানি, আগুন, চাপ বা যেকোনো তাপমাত্রায় টিকে থাকে।
এছাড়া এ ব্ল্যাক বক্সের মাধ্যমে প্লেনে ওঠা-নামা, ভেতরের তাপমাত্রা, পরিবেশ, সময় ও শব্দসহ বিভিন্ন বিষয় সিস্টেমের মধ্যে রেকর্ড করা হয়। ফলে কোনো প্লেন দুর্ঘটনায় পড়লে তার কারণ অনুসন্ধানে সহায়তার করে এ ব্ল্যাক বক্স।

Previous articleভারানের দারুণ গোলে এগিয়ে ফ্রান্স
Next articleবিছানায় মল-মূত্র ত্যাগ করায় শাশুড়িকে বেঁধে নির্যাতন