উন্নয়ন সোপানে বাংলাদেশ : প্রধানমন্ত্রী শেখ হাসিনার দশটি বিশেষ উদ্যোগ

174

 

কল্যাণ ডেস্ক : বাংলাদেশ উন্নয়ন সোপানে এগিয়ে চলেছে। নিম্ন আয়ের সারি থেকে দেশ এখন নিম্ন-মধ্যবিত্তের কাতারে। এই সীমা অতিক্রমও অনতিদূর। এ দেশ এগিয়ে যাবে আরো অনেক দূর। ২০২১ সালে পূর্ণ ডিজিটাল বাংলাদেশ। ২০৪১ সালে দারিদ্র্যমুক্ত উন্নত দেশ।
এই এগিয়ে চলার পাথেয় সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সোনার বাংলা। অর্থাৎ তাঁর দেশ গড়ার সংগ্রাম, রাজনৈতিক দর্শন এবং অর্থনৈতিক পরিকল্পনা-যা বাস্তবায়ন করে চলেছেন অন্যতম বিশ্বনেতা মানবতার জননী প্রধানমন্ত্রী শেখ হাসিনা। দেশ গড়ার এই অঙ্গীকার ও অগ্রযাত্রা পিতা-কন্যার সম্পর্ককে ব্যক্তিগত পরিধি ছাড়িয়ে বাঙালি এবং বাংলাদেশের ইতিহাসে যুক্ত করেছে এক অনন্যমাত্রা।
বঙ্গবন্ধুর আদর্শ ও পথ ধরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বেই এই সরকার বাস্তবায়ন করে চলেছে বিভিন্ন উন্নয়নমূলক কর্মসূচি। দেশের উন্নয়ন অগ্রযাত্রায় ‘প্রধানমন্ত্রীর দশটি বিশেষ উদ্যোগ’ বাস্তবায়নের ফল সুদূরপ্রসারী।
প্রধানমন্ত্রী শেখ হাসিনার দশটি বিশেষ উদ্যোগ
একটি বাড়ি একটি খামার প্রকল্প : ‘শেখ হাসিনার উপহার, একটি বাড়ি একটি খামার, বদলাবে দিন তোমার আমার’,আশ্রয়ণ প্রকল্প : ‘আশ্রয়ণের অধিকার শেখ হাসিনার উপহার’,ডিজিটাল বাংলাদেশ : ‘শেখ হাসিনার উপহার, ডিজিটাল সরকার’,শিক্ষা সহায়তা কর্মসূচি : ‘শিক্ষিত জাতি সমৃদ্ধ দেশ, শেখ হাসিনার বাংলাদেশ’,নারীর ক্ষমতায়ন : ‘শেখ হাসিনার প্রতিশ্রুতি, নারী জাগরণে অগ্রগতি’,ঘরে ঘরে বিদ্যুৎ : ‘শেখ হাসিনার উদ্যোগ, ঘরে ঘরে বিদ্যুৎ’,কমিউনিটি ক্লিনিক ও মানসিক স্বাস্থ্য : ‘শেখ হাসিনার অবদান, কমিউনিটি ক্লিনিক বাঁচায় প্রাণ’,সামাজিক নিরাপত্তা কর্মসূচি : ‘শেখ হাসিনার বারতা, গড়ো সামাজিক নিরাপত্তা’,বিনিয়োগ বিকাশ : ‘শেখ হাসিনার নির্দেশ, বিনিয়োগ বান্ধব বাংলাদেশ’,পরিবেশ সুরক্ষা : ‘শেখ হাসিনার নির্দেশ, জলবায়ু সহিষ্ণু বাংলাদেশ’
সূত্র : বাসস

Previous articleআত্মতুষ্টিতে না ভুগে নির্বাচনে বিজয়ের জন্য কাজ করুন : শেখ হাসিনা
Next articleশার্শায় সাংবাদিক জামাল হত্যা মামলার আসামি রাজু গ্রেফতার