এবার নকল সূর্য বানিয়েছে চীন

194

আন্তর্জাতিক ডেস্ক : কিছুদিন আগেই শোনা গেছে, চীন নাকি আকাশে নকল চাঁদ স্থাপন করার চেষ্টা করছে। সেই নকল চাঁদ নাকি চিরচেনা চাঁদের থেকেও অনেক বেশি উজ্জ্বল আলো দেবে।

এবার সামনে এসেছে চীন বানিয়ে ফেলেছে ‘নকল সূর্য’! শুনতে যতই অবিশ্বাস্য লাগুক, এই সূর্য নাকি চেনা সূর্যের থেকে বেশি উত্তপ্ত। কেবল তাই নয়, নকল সূর্য নাকি রয়েছে পৃথিবীতেই।

জানা গেছে, চীনের বিজ্ঞানীরা এটিকে তৈরি করেছেন ভবিষ্যতে শক্তির উৎস হিসেবে। যেখানে সূর্যের কেন্দ্রের তাপমাত্রা দেড় কোটি ডিগ্রি সেলসিয়াস, সেখানে এই বস্তুটির তাপমাত্রা ১০ কোটি ডিগ্রি সেলসিয়াস।

‘ইনস্টিটিউট অব প্লাজমা ফিজিক্স’-এ নির্মিত এই নকল সূর্যের মধ্যে অবিকল আসল সূর্যের মধ্যে যেভাবে শক্তি উৎপন্ন হয়, সেই পদ্ধতি অবলম্বন করা হয়েছে।

এই প্রোজেক্টে নিউক্লিয়ার সংযোজন পদ্ধতিতে তাপ নির্মিত হয়েছে। স্বাভাবিকভাবেই এমন একটি যন্ত্রকে তৈরি করতে ও প্রতিদিন তাকে চালাতে বিপুল খরচ হয়েছে। জানা যাচ্ছে, যন্ত্রটির পেছনে দৈনন্দিন খরচ ১৫ হাজার ডলার।

চীনের এই নতুন উদ্ভাবনকে ঘিরে উচ্ছ্বসিত বিজ্ঞানীরা। এই আবিষ্কার পৃথিবীর ভবিষ্যতে দারুণ প্রয়োজনীয় হয়ে উঠতে পারে বলে মনে করছেন বিজ্ঞানীরা।

Previous articleকালীগঞ্জে ইয়াবাসহ নারী আটক
Next articleসাকিবের সঙ্গে ফিরলেন সৌম্য ও নাঈম