বিশ্বকাপের সেরা দলে বাংলাদেশের জাহানারা

194

ক্রীড়া ডস্কে : ব্যাটারদের বাজে পারফর্মে টি-টোয়েন্টি বিশ্বকাপটা একদমই ভালো যায়নি বাংলাদেশের মেয়েদের। গ্রুপ পর্ব থেকেই ছিটকে যায় এশিয়া কাপের বর্তমান চ্যাম্পিয়নরা। জাহানারা-রুমানা-সালমা-খাদিজারা ভালো বোলিং করলেও ব্যাটারদের ব্যর্থতা ছিল চোখে পড়ার মতো। তারপরও একটা সুখবর রয়েছে বাংলাদেশ দলের জন্য। ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসির বিশেষজ্ঞ প্যানেল যে টুর্নামেন্ট সেরা দল সাজিয়েছেন সেখানে জায়গা পেয়েছেন বাংলাদেশের এক খেলোয়াড়।

বাংলাদেশের পেসার জাহানারা আলমকে জায়গা দেওয়া হয়েছে সদ্য সমাপ্ত টি-টোয়েন্টি বিশ্বকাপের সেরা দলে। অবশ্য দ্বাদশ খেলোয়াড় হয়ে জায়গা করে নিয়েছেন জাহানারা। টুর্নামেন্ট সেরা দলে ভারত ও ইংল্যান্ড থেকে জায়গা পেয়েছেন সর্বোচ্চ তিনজন করে খেলোয়াড়।

জাহানারাকে নিয়ে বিশেষজ্ঞরা লিখেছেন, ২৫ বছর বয়সী জাহানারা ছিলেন দারুণ ফর্মে। বিশেষ করে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ২৩ রানে তিন উইকেট এবং শ্রীলঙ্কার বিপক্ষে ২১ রানে তিন উইকেট ছিল চোখে পড়ার মতো। বয়স ২৫ হলেও তিনি বেশ অভিজ্ঞ ক্রিকেটার। বাংলাদেশের একজন স্টার ক্রিকেটার তিনি।

মেগা এই টুর্নামেন্টে ইংল্যান্ডকে হারিয়ে শিরোপা জিতেছে অস্ট্রেলিয়া। এই টুর্নামেন্টে জাহানারা খেলার সুযোগ পেয়েছেন চারটি ম্যাচে। বল হাতে ওভার প্রতি তার রান দেওয়ার গড় ছিল ৫.০৮। তাতে নিয়েছেন ছয়টি উইকেট। জাতীয় দলের জার্সিতে ৩৫ ওয়ানডে খেলা জাহানারা টি-টোয়েন্টি খেলেছেন ৫৬টি। ওয়ানডেতে তার ঝুলিতে ৩০ এবং টি-টোয়েন্টিতে আছে ৩৯ উইকেট। ২৮ রানে ৫ উইকেট তার ক্যারিয়ার সেরা বোলিং পারফরম্যান্স।

টুর্নামেন্ট সেরা দল
১. এলিসা হিলি (অস্ট্রেলিয়া)- ২৫৫ রান
২. স্মৃতি মান্ধানা (ভারত)- ১৭৮ রান।
৩. অ্যামি জোন্স (ইংল্যান্ড, উইকেটরক্ষক)-১০৭ রান, ৫ ডিসমিসাল
৪. হারমানপ্রীত কাউর (ভারত, অধিনায়ক)-১৮৩ রান
৫. দিয়েন্দ্রা ডোটিন (উইন্ডিজ)-১২১ রান, ১০ উইকেট
৬. জাভেরিয়া খান (পাকিস্তান)-১৩৬ রান
৭. এলিসা পেরি (অস্ট্রেলিয়া)- ৬০ রান, ৯ উইকেট
৮. লেই কেসপারেক (নিউজিল্যান্ড)-৮ উইকেট
৯. অ্যানিয়া স্রুবসোলে (ইংল্যান্ড)-৭ উইকেট
১০. ক্রিস্টি গর্ডন (ইংল্যান্ড)-৮ উইকেট
১১. পুনম যাদব (ভারত)- ৮ উইকেট
১২. জাহানারা আলম (বাংলাদেশ)- ৬ উইকেট

Previous articleগভীর সমুদ্রে ডাকবাক্সে হাজারো চিঠি
Next articleমধু দা’কে নিয়ে সিনেমার মহরত হলো মধুর ক্যান্টিনে