যশোর কোতোয়ালি থানার ওসি’র বিরুদ্ধে নানা অভিযোগ, স্ট্যান্ডরিলিজ

1282

# দুর্নীতির তদন্ত করছে দুদক

কল্যাণ রিপোর্ট : যশোর কোতোয়ালি মডেল থানার ওসি অপূর্ব হাসানকে স্ট্যান্ডরিলিজ করা হয়েছে। সোমবার পুলিশ সদরদপ্তর থেকে তার বিরুদ্ধে এই পদক্ষেপ নেয়া হয়। তাকে শিল্প-পুলিশে যোগদান করতে বলা হয়েছে। গত বছর ১০ জুলাই অপূর্ব হাসান বেনাপোল থেকে যশোর কোতোয়ালি মডেল থানায় যোগদান করেছিলেন। যোগদানের পর থেকেই বিভিন্ন সময়ে তার বিরুদ্ধে অনিয়ম দুর্নীতি ও অবৈধ সম্পদ অর্জনের অভিযোগ ওঠে। অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে দুর্নীতি দমন কমিশন দুদক’ও তার বিরুদ্ধে তদন্ত করছে।
যশোর পুলিশের মুখপাত্র অতিরিক্ত পুলিশ সুপার (বিশেষ শাখা) আনসার উদ্দিন জানান, পুলিশ সদর দপ্তরের নির্দেশে যশোর কোতোয়ালি মডেল থানার ওসি অপূর্ব হাসানকে স্ট্যান্ডরিলিজ করা হয়েছে। একই সাথে তাকে শিল্প পুলিশে যোগদানের নির্দেশ দেয়া হয়েছে।
স্থানীয় সূত্র জানায়, সম্প্রতি যশোরে হত্যাকা- ও ছুরিকাঘাতসহ অপরাধ বেড়ে যাওয়ায় আইন-শৃঙ্খলা পরিস্থিতি আলোচনায় উঠে আসে। এক মাসের ব্যবধানে যশোর শহর ও শহরতলীতে অন্তত ৫টি হত্যাকা-ের ঘটনা ঘটেছে।
সর্বশেষ গত ২০ জুন সন্ধ্যায় বাহাদুরপুর এলাকায় ছুরিকাঘাতে প্রাণ যায় দশম শ্রেণিতে পড়–য়া মাদরাসা ছাত্র স¤্রাটের। একইদিন শহরের খোলাডাঙ্গা এলাকা থেকে ড্রামবন্দি সিনবাদ নামে এক যুবকের লাশ উদ্ধার করা হয়। এর আগে ১৩ জুন শহরের সন্যাসী দীঘির পাড় এলাকায় ছুরিকাঘাতে ফেরদৌস (২০) নামে এক যুবক নিহত হন। গত ০৬ জুন যশোরের রায়পাড়ায় ৫ম শ্রেণির ছাত্র টিবি ক্লিনিক এলাকার আব্দুল্লাহকে ছুরিকাঘাতে হত্যা করা হয়। আর গত ২০ মে বাহাদুরপুর এলাকায় ছুরিকাঘাতে হত্যা করা হয় জুটমিল শ্রমিক শহীদ কাজীকে।
এ হত্যাকা-ের পাশাপাশি গত ২০ জুন রাতে যশোরে পুলিশের বিরুদ্ধে সুফিয়া খাতুন (৫০) নামে ‘অসুস্থ এক নারীর পেটে লাথি মারার অভিযোগ’ ওঠে। শহরের খড়কি হাজামপাড়া এলাকায় শ্রাবণী নামে মহিলাকে ধরতে যান কোতোয়ালি থানার এসআই বিপ্লব ও ইকবাল ওই নারীর পেটে লাথি মারেন। এ ঘটনায় পুলিশ অভিযুক্ত দু’কর্মকর্তার বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের পরিবর্তে ওই নারী ও তার পরিবারকে উল্টো চাপ দিতে থাকে। এক পর্যায়ে ওই নারী চিকিৎসা সম্পন্ন না করেই হাসপাতাল ছাড়তে বাধ্য হন।
এর আগে গত ১৫ জুন বিকেলে উপশহর এলাকা থেকে অপহরণের শিকার হয় যশোর উপশহর উচ্চবালিকা বিদ্যালয়ের ৮ম শ্রেণির ছাত্রী ও সদর উপজেলার পাগলাদহ গ্রামের তরিকুল ইসলামের মেয়ে তানিয়া ইসলাম বৃষ্টি (১৪)। অপহরণের বিষয়ে কোতোয়ালি থানায় অভিযোগ দিলেও এক সপ্তাহ পর গতকাল সোমবার পুলিশ মামলা নেয়। সর্বশেষ এই দুটি ঘটনা নিয়ে ব্যাপক আলোচনার সৃষ্টি হয়।
এছাড়া ওসি অপূর্ব হাসানের বিরুদ্ধে অবৈধ ও জ্ঞাত আয়বহির্ভূতভাবে কোটি কোটি টাকার সম্পদ অর্জনের অভিযোগ রয়েছে। গত বছরের ডিসেম্বর থেকেই দুর্নীতি দমন কমিশন দুদক এই অভিযোগ তদন্ত করছে। বিষয়টি নিশ্চিত করেছেন দুদক যশোর কার্যালয়ের উপ-পরিচালক নাজমুস সাদ’ত। তবে এ তদন্তের ব্যাপারে কিছু জানেন না বলে জানিয়েছেন অতিরিক্ত পুলিশ সুপার (বিশেষ শাখা) আনসার উদ্দিন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here