যবিপ্রবিতে নানা আয়োজনে বিশ্ব ফিজিওথেরাপি দিবস পালন

170


কল্যাণ রিপোর্ট : বিশ্বের ১২০টি দেশের সঙ্গে তাল মিলিয়ে বর্ণাঢ্য শোভাযাত্রা, কেক কাটা, আলোচনা সভাসহ নানা অনুষ্ঠানের মাধ্যমে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ^বিদ্যালয়ে (যবিপ্রবি) বিশ^ ফিজিওথেরাপি দিবস ২০১৯ পালন করা হয়েছে। দিবসটির এ বছরের প্রতিপাদ্য হচ্ছে ‘দীর্ঘমেয়াদি ব্যাথা নিরাময়ে ফিজিওথেরাপি একটি কার্যকরী চিকিৎসা’।
দিবসটি উপলক্ষে রোববার সকালে যবিপ্রবির প্রশাসনিক ভবন থেকে শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি মাইকেল মধুসূদন দত্ত লাইব্রেরি কাম একাডেমিক ভবন হয়ে ডা. এম আর খান মেডিকেল সেন্টারের সামনে গিয়ে শেষ হয়। শোভাযাত্রায় নেতৃত্ব দেন যবিপ্রবির উপাচার্য অধ্যাপক ড. আনোয়ার হোসেন। শোভাযাত্রা শেষে যবিপ্রবির ফিজিওথেরাপি অ্যান্ড রিহ্যাবিলিটেশন বিভাগে দিবসটি উপলক্ষে কেক কাটা হয়। এ সময় বিশ^বিদ্যালয়ের বিভিন্ন অনুষদের ডিন, চেয়ারম্যান, দপ্তর প্রধানগণ, শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা এবং কর্মচারীরা উপস্থিত ছিলেন।
বেলা ১১টার সময় ফিজিওথেরাপি অ্যান্ড রিহ্যাবিলিটেশন বিভাগের শ্রেণিকক্ষে শুরু হয় আলোচনা সভা। আলোচনা সভায় যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ^বিদ্যালয়ের স্বাস্থ্য বিজ্ঞান অনুষদের ডিন ড. জাফিরুল ইসলাম বলেন, যবিপ্রবিতে ফিজিওথেরাপি অ্যান্ড রিহ্যাবিলিটেশন বিভাগ খোলা একটি যুগপোযোগী সিদ্ধান্ত। আশা করি, এ অঞ্চলের মানুষের চিকিৎসা সেবার ক্ষেত্রে এ বিভাগটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।
যবিপ্রবি শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক ড. নাজমুল হাসান বলেন, বর্তমান উপাচার্য দায়িত্ব গ্রহণের পরপরই তিনি সাধারণ মানুষকে নিয়ে চিন্তা করছেন, এরই অংশ হিসেবে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাহাদত বার্ষিকী উপলক্ষে যবিপ্রবিতে দ্বিতীয়বারের মতো গত ২৪ আগস্ট ফ্রি হেলথ্ ক্যাম্পের আয়োজন করা হয়। ফিজিওথেরাপি অ্যান্ড রিহ্যাবিলিটেশন বিভাগের শিক্ষক-শিক্ষার্থীদের প্রতি আহ্বান থাকবে, এই এলাকায় যারা ডিজঅ্যাবিলিটি সমস্যায় ভুগছেন তাদের তালিকা করা এবং সপ্তাহ একদিন অন্তত তাদের সেবার ব্যবস্থা করা। তাহলে শিক্ষার্থীরা হাতে-কলমে তাদের বিষয়গুলো শিখতে পারবে।
বাংলাদেশ ফিজিওথেরাপি অ্যাসোসিয়েশনের খুলনা বিভাগের সভাপতি ডা. ফরহাদুজ্জামান, পিটি বলেন, ফিজিওথেরাপির উপকারিতা এবং এর কার্যকারিতা সম্পর্কে জনগণকে সচেতন করতে হবে। কারণ কোনো ধরনের পাশর্^প্রতিক্রিয়া ছাড়াই অনেক জটিল রোগ কেবলমাত্র ফিজিওথেরাপির মাধ্যমে উপশম সম্ভব হয়। আলোচনা সভায় আরও বক্তব্য দেন বাংলাদেশ ফিজিওথেরাপি অ্যাসোসিয়েশনের খুলনা বিভাগের সাধারণ সম্পাদক ডা. এরশাদ আলী, পিটি, কোষাধ্যক্ষ ডা. রফিকুল ইসলাম, পিটি প্রমুখ। আলোচনা সভায় সভাপতিত্ব করেন ফিজিওথেরাপি অ্যান্ড রিহ্যাবিলিটেশন বিভাগের চেয়ারম্যান ও বাংলাদেশ ফিজিওথেরাপি অ্যাসোসিয়েশনের কেন্দ্রীয় যুগ্ম সম্পাদক ডা. ফিরোজ কবির, পিটি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here