বাংলাদেশকে দিল্লির বায়ুদূষণের মাঝেই খেলতে হবে

106

ক্রীড়া ডেস্ক : দিল্লি দিয়ে বাংলাদেশের আসছে ভারত সফর শুরু হবে। তবে দেশটির রাজধানীর অতিমাত্রার বাযুদূষণ চিন্তায় ফেলে দিয়েছে তিন টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচকে। সূচি অনুযায়ী ৩ নভেম্বর অরুন জেটলি স্টেডিয়ামে ম্যাচটি অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।
ভারতীয় উৎসব দীপাবলির সময় দিল্লির আবহাওয়া আরও খারাপের দিকে যায়। যেখানে উৎসবটির এক সপ্তাহ পরেই ম্যাচটি অনুষ্ঠিত হবে। তবে বিসিবিআই জানাচ্ছে বায়ুদূষণ এ ম্যাচে কোনো প্রভাব ফেলবে না। আর ভ্রমণের সুবিধার জন্যই দিল্লি দিয়ে বাংলাদেশের সফর শুরু করা হয়েছে।
বিসিসিআইয়ের সিনিয়র কর্মকর্তারা ও দিল্লির ক্রিকেট অ্যাসোসিয়েশন অবশ্য জানিয়েছে বায়ুদূষণে তাদের খুব একটা কিছু করার নেই। তবে পরিস্থিতি নিয়ন্ত্রণে চলে আসবে বলে তাদের বিশ্বাস।
ভারতীয় বোর্ডের একটি সূত্র এ প্রসঙ্গে বলেন, ‘আমরা দিল্লির দূষণ নিয়ন্ত্রক কমিটির সঙ্গে আলোচনা করে এবং অনুমতি নিয়েই ৩ নভেম্বর খেলার তারিখ নির্ধারণ করেছি।’ তবে তাকে জিজ্ঞেস করা হয় পরিস্থিতি যদি তখন খারাপের দিকে যায়? উত্তরে তিনি বলেন, ‘এখন পর্যন্ত সবকিছুই ঠিক করা আছে। আমি মনে করি না পরিকল্পনায় কোনো পরিবর্তন আসবে।’
ভারতের এয়ার কোয়ালিটি ইনডেক্স (একিউআই) অবশ্য এখানকার বায়ুদূষণের মাত্রা খুবই খারাপ বলে জানিয়েছে। ৩০১-৪০০ মাত্রাটি খুবই খারাপ বলে বিবেচিত হয়। আর একিউআইয়ের মতে শহরটিতে এখন ৩৫৭ চলছে।
এর আগে ২০১৭ সালের ডিসেম্বর এই মাঠেই ব্যতিক্রমী কিছু চিত্র দেখা যায়। ভারত-শ্রীলঙ্কার সেই ম্যাচে বায়ুদূষণের কারণে ফিল্ডিংয়ে থাকা লঙ্কান প্রায় সব ক্রিকেটারই মুখে মাস্ক পরে নেমেছিলে। এ ব্যাপারটি তখন বেশ বিব্রতই করে ভারত তথা ভারতীয় ক্রিকেট বোর্ডকে (বিসিসিআই)।

Previous articleবিবিসি বাংলার প্রতিবেদন : সাকিব বনাম বিসিবি এই বিরোধের শেষ কোথায়?
Next articleবিশ্বের ‘সেক্সিয়েস্ট’ শহর মিয়ামি

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here