দিল্লিতে রিয়াদ-মুশফিকদের নিবিড় অনুশীলন

85

ক্রীড়া ডেস্ক : বাংলাদেশের ক্রিকেট ইতিহাসে সম্ভবত সবচেয়ে আলোচিত সময় এটা। ক্রিকেটারদের ধর্মঘট, আন্দোলন। সে সব শেষ হতে না হতেই বিসিবির সঙ্গে সাকিবের সম্পর্কের অবনতি, এরপর এলো আইসিসির খড়গ। নিষিদ্ধই হয়ে গেলেন সাকিব আল হাসান। ঘটনাগুলো এমন এক সময়ে ঘটলো, যখন ভারতের বিপক্ষে সিরিজ খেলতে গেলো বাংলাদেশ ক্রিকেট দল।
ভঙ্গুর একটি দল নিয়েই ভারতের বিপক্ষে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলার জন্য বুধবার বিকেলে দিল্লি বিমান বন্দরে গিয়ে পা রাখে মাহমুদউল্লাহ রিয়াদের নেতৃত্বাধীন টি-টোয়েন্টি দল।
গত বুধবার বিকেলে পৌঁছালেও বাংলাদেশ দল আইটিসি মাওরিয়া হোটেলেই অবস্থান করে। গতকাল দিল্লি সময় দুপুর ১টায় অরুন জেটলি (সাবেক ফিরোজ শাহ কোটলা) স্টেডিয়ামে অনুশীলন করতে নামে বাংলাদেশ ক্রিকেট দল।
এই প্রথম ভারতের রাজধানীতে খেলতে গেলো বাংলাদেশ ক্রিকেট দল। কিন্তু এরই মধ্যে এই ম্যাচ নিয়ে দেখা দিয়েছে তুমুল বিতর্ক। দিল্লির পরিবেশ নিয়ে উচ্চকিত এখন পরিবেশবীদরা। তারা দাবি তুলেছে বাংলাদেশ-ভারত ম্যাচটি অন্য কোথাও সরিয়ে নিতে। কারণ, দিল্লির পরিবেশ এতটাই দূষিত যে, এখানে ক্রিকেটাররা কিভাবে খেলবেন, সে শঙ্কা দেখা দিয়েছে।
এরই মধ্যে দিল্লির প্রাণকেন্দ্রে অবস্থিত অরুন জেটলি স্টেডিয়ামে অনুশীলন করতে নামে মাহমুদউল্লাহ রিয়াদ-মুশফিকুর রহীমরা। নতুন পরিবেশ (যদিও দূষিত), নতুন ভেন্যু- বাংলাদেশ দলের জন্য সবই নতুন। তারওপর নিষেধাজ্ঞার কারণে নেই সাকিব, ইনজুরির কারণে নেই সাইফউদ্দিন এবং সন্তান সম্ভবা স্ত্রীর পাশে থাকার জন্য নেই তামিম ইকবাল।
এমন একটি ভঙ্গুর দল নিয়েই দীপ্ত মনোবলে ভারতের রাজধানীতে অনুশীলন শুরু করে বাংলাদেশ ক্রিকেট দল। রোববার রোহিত শর্মার নেতৃত্বাধীন ভারতীয় দলটির মোকাবেলা করবে বাংলাদেশ ক্রিকেট দল। দেশ ছাড়ার আগে ভারপ্রাপ্ত অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ বলে যান, ‘সর্বোচ্চটা দিয়ে লড়াই করবেন। ছোট ছোট সুযোগগুলোকেও কাজে লাগাবেন। তাহলেই হয়তো ভালো কোনো ফল আসতে পারে বাংলাদেশ দলের জন্য।’

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here