আইপিএল নিলামে রয়েছেন বাংলাদেশের যে ৬ ক্রিকেটার

97

ক্রীড়া ডেস্ক : ভারতের ঘরোয়া ফ্রাঞ্চাইজি লিগ আইপিএলের আরেকটি মৌসুম দরজায় কড়া নাড়ছে। এরই মধ্যে দলগুলো পুরনো ক্রিকেটারদের মধ্যে কাকে রাখবে, কাকে ছাড়বে সে সিদ্ধান্ত জানিয়ে দিয়েছে। বাকি জায়গাগুলোর জন্য অনুষ্ঠিত হবে নিলাম। আগামী ১৯ ডিসেম্বর কলকাতায় অনুষ্ঠিত হবে ক্রিকেটার নিলাম।
নিলামের জন্য কত ক্রিকেটারকে রাখা হচ্ছে সে তালিকা ইতিমধ্যেই প্রকাশ করেছে ভারতীয় ক্রিকেট বোর্ড বিসিসিআই। মোট ৯৭১জন ক্রিকেটারকে রাখা হচ্ছে নিলামে। যার মধ্যে ৭১৩ জন ভারতীয় এবং ২৫৮জন রয়েছেন বিদেশি।
২৫৮ বিদেশি ক্রিকেটারের মধ্যে মাত্র ৬ জন রয়েছেন বাংলাদেশি ক্রিকেটার। তবে বিসিসিআই বিস্তারিত তালিকা প্রকাশ না করার কারণে, জানা সম্ভব হচ্ছে না কোন ৬ বাংলাদেশি ক্রিকেটার রয়েছেন এই তালিকায়।
প্রথমবারের মত কলকাতায় অনুষ্ঠিতব্য এই নিলাম থেকে মূলতঃ দলগুলো কয়েকটি খালি থাকা জায়গা পূরণ করবে। কেউ কেউ ব্যাকআপ নেবে এখান থেকে। যে কারণে ৮ দলের সব মিলিয়ে মাত্র ৭৩টি জায়গা ফাঁকা রয়েছে। এই ৭৩জনকেই বাছাই করা হবে ৯৭১ ক্রিকেটার থেকে।
নিলামে থাকা ক্রিকেটারদের তালিকা ইতিমধ্যেই পাঠিয়ে দেয়া হয়েছে ফ্রাঞ্চাইজি মালিকদের কাছে। তারা সেই তালিকা দেখেই প্রস্তুতি নিয়ে আসবেন নিলামের টেবিলে।
যে ৬ বাংলাদেশি ক্রিকেটারকে রাখা হয়েছে নিলামের তালিকায়, তাদের নাম বিসিসিআই প্রকাশ করেনি। তবে, বিসিবির বরাত দিয়ে একটি অসমর্থিত সূত্র জানাচ্ছে, সেই ৬ ক্রিকেটার হলেন তামিম ইকবাল, মাহমুদউল্লাহ, মুস্তাফিজুর রহমান, সৌম্য সরকার, মেহেদী হাসান মিরাজ এবং তাসকিন আহমেদ।
আইসিসির দেয়া এক বছরের নিষেধাজ্ঞার কারণে এবারের আসরে খেলতে পারছেন না আইপিএলের নিয়মিত মুখ সাকিব আল হাসান। এবারের ৬ জনের মধ্যে কেবল তামিম আর মুস্তাফিজের আইপিএল খেলার অভিজ্ঞতা আছে। তামিম ২০১২ সালে পুনে ওয়ারিয়র্সের স্কোয়াডে থাকলেও খেলার সুযোগ হয়নি। আর মুস্তাফিজ খেলেছেন তিনবার।
বারবার চোটে পড়ার কারণে গতবার আইপিএলে যেতে মুস্তাফিজকে নিষেধ করেছিল বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। এবার তাকে অনুমতি দিচ্ছে বিসিবি। যদি, কোনো দল পেয়ে থাকেন তিনি!
বাংলাদেশের মাত্র ৬ জন ক্রিকেটারকে নিলামে নেয়া হলেও আফগানিস্তানের ১৯ জন ক্রিকেটারকে রাখা হয়েছে এই তালিকায়। সবচেয়ে বেশি ৫৫জন অস্ট্রেলিয়ান, দক্ষিণ
আফ্রিকার ৫৪জন, শ্রীলঙ্কার ৩৯, ওয়েস্ট ইন্ডিজের ৩৪, নিউজিল্যান্ডের ২৪ এবং ইংল্যান্ড থেকে ২২ জন ক্রিকেটার নিবন্ধন করেছেন।

Previous articleমালদ্বীপকে ৬ রানে গুটিয়ে বাংলাদেশের বিশাল জয়
Next articleমাশরাফি-তামিমের অন্যরকম অনুশীলন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here