২০২১ সাল পর্যন্ত পিছিয়ে গেল টোকিও অলিম্পিক

0
58

ক্রীড়া ডেস্ক : করোনাভাইরাস আতঙ্কের মাঝে শেষ পর্যন্ত এক বছরের জন্য পিছিয়ে গেল টোকিও অলিম্পিক। এ ব্যাপারে শুরুতে গোয়ার্তুমি করলেও পরে আন্তর্জাতিক অলিম্পিক কমিটির (আইওসি) কাছে আবেদন করেছেন প্রধানমন্ত্রী শিনজো আবে। যাতে সাড়া দিয়ে আইওসি জানিয়েছে, ২০২১ সালে টোকিওতে অনুষ্ঠিত হবে অলিম্পিক গেমস। এই প্রথমবারের মতো অলিম্পিক গেমস নির্ধারিত সূচি অনুযায়ী না হয়ে পেছাচ্ছে। যাতে বিপুল আর্থিক ক্ষতির সন্মুখীন হতে হচ্ছে জাপানকে।
চলতি বছর জুলাইয়ে জাপানের টোকিও শহরে অলিম্পিক হওয়ার কথা ছিল। কিন্তু করোনা নিয়ে উদ্ভূত পরিস্থিতিতে অলিম্পিক নিয়ে দেখা গিয়েছিল আশঙ্কার মেঘ। এই পরিস্থিতিতে অলিম্পিক কমিটির প্রধান থমাস বেকের সঙ্গে বৈঠকে বসেন শিনজো আবে। সংবাদ সংস্থা এএফপি জানিয়েছে, অলিম্পিক ১ বছর পিছিয়ে দেওয়ার আবেদন করেন জাপানের প্রধানমন্ত্রী। উএসএ টুডেকে আন্তর্জাতিক অলিম্পিক কমিটির সদস্য ডিক পাউন্ড বলেছেন, টোকিও ২০২০ অলিম্পিক গেমস স্থগিতের সিদ্ধান্ত নেওয়া হয়ে গেছে।
বিশ্বজুড়ে চলা অব্যাহত সমালোচনার মাঝেও জাপান সরকার আর জাপানের অলিম্পিক কমিটি আর আইওসি বারবারই বলে আসছিল, গেমস যথাসময়ে ২৪ জুলাই শুরু হবে। সেটা যদি দর্শকশূন্য গ্যালারিতেও আয়োজন করতে হয়, তাই করা হবে! কারণ এরই মধ্যে দেশটির সরকার গেমস আয়োজনের পেছনে ১ হাজার ২০০ কোটি ডলার খরচ করে ফেলেছে। এরপর গত সোমবার কানাডা ও অস্ট্রেলিয়া এবারের অলিম্পিকে অংশ না নেওয়ার ঘোষণা দেওয়ার পর টনক নড়ে জাপান সরকারের।

LEAVE A REPLY