ক্লাবগুলোকে অদ্ভূত নির্দেশনা লা লিগার 

65

ক্রীড়া ডেস্ক : করোনাভাইরাসের প্রভাবে বন্ধ হয়ে যাওয়া লা লিগা কবে শুরু হবে, এর কোনো নিশ্চয়তা নেই। তবে লিগ কর্তৃপক্ষ ক্লাবগুলোকে অনুশীলনে ফেরানোর উদ্যোগ নিয়েছে। এর জন্য দেওয়া হয়েছে কিছু নির্দেশনা।

লা লিগার নির্দেশনা অনুযায়ী তিন ধাপে শুরু হবে অনুশীলন। প্রথম ধাপে অনুশীলন হবে একা। দ্বিতীয় ধাপে আট খেলোয়াড় অনুশীলন করবে তিন গ্রুপে ভাগ হয়ে। আর শেষে পুরো দলের অনুশীলন।

এই সময়ে অনুশীলন মাঠ, জিম, চিকিৎসা কক্ষ, কিচেন কীভাবে ব্যবহার করা যাবে, সে দিক নির্দেশনাও দেওয়া হয়েছে।

প্রথম ধাপে একটি মাঠে একই সময়ে কেবল দুজন খেলোয়াড় অনুশীলন করতে পারবেন। এবং মাঠের দুই প্রান্তে দুই জনকে থাকতে হবে। এই সময়ে খেলোয়াড়রা অনুশীলনের রুটিন নিতে পারবেন দূর থেকে। পাশাপাশি সব সময় একই গাড়ি ব্যবহার করে অনুশীলন মাঠে যেতে হবে।

জিম রুম যদি যথেষ্ট বড় হয় এবং যাদের খেলোয়াড় সংখ্যা কম, তারা কেবল তা ব্যবহারের অনুমতি পাবেন।

“একই সময়ে কেবল একজন অথবা দুই জন খেলোয়াড় জিম করতে পারবেন। এটা নির্ভর করবে জিম রুমের আকারের ওপর। জিম রুম ব্যবহার করা যাবে শুধু গ্রুপ অনুশীলনের সময়, একা অনুশীলনের সময় নয়।”

চিকিৎসা কক্ষে প্রথম দুই সপ্তাহে খেলোয়াড় ও ফিজিওর মধ্যে সংস্পর্শ এড়িয়ে যেতে বলা হয়েছে এবং শুধু চোট পাওয়া খেলোয়াড় চিকিৎসা নিতে পারবেন। খেলোয়াড়দের চিকিৎসা সেবা দেওয়ার সময় ফিজিওকে অবশ্যই গ্লাভস ব্যবহার করতে হবে। অনুশীলনের প্রথম সপ্তাহ ম্যাসাজ কম করানোর ওপর গুরুত্ব দিয়েছে লা লিগা।

অনুশীলন মাঠের কিচেন ব্যবহারের ক্ষেত্রেও ব্যাপক নির্দেশনা দেওয়া হয়েছে।

শুধুমাত্র একজন ব্যক্তি রান্নাঘরে থাকতে পারবেন, যিনি খেলোয়াড়দের জন্য বিভিন্ন খাবার তৈরি করবেন। ক্লাবের যদি পেশাদার পুষ্টিবিদ থাকে, তাহলে তাকে দূরে থেকে কাজ করতে হবে।

ভেতরে যখন কেউ থাকবে না, রান্নাঘর বন্ধ থাকবে। দায়িত্বে থাকা ব্যক্তিই শুধু রান্নাঘর খুলতে পারবেন, পরিষ্কার করবেন এবং বন্ধ করবেন। এমন ব্যবস্থা রাখতে হবে যেন দুই সপ্তাহ আগে খাবার কেনা যায় এবং বাইরের লোকদের সঙ্গে যোগাযোগ কম হয়।

খেলোয়াড়রা যখন অনুশীলনে থাকবেন না, তারা একে অন্যের সঙ্গে মিলিত হতে পারবেন না। একসঙ্গে খাবারও খেতে পারবেন না। প্রতিটি ব্যক্তির জন্য খাবার প্রস্তুত করা হবে এবং এগুলো তাদের নাম ও জার্সি নম্বরসহ আলাদা ব্যাগে রাখা হবে।

টয়লেট পরিষ্কার করার জন্য থাকবেন শুধুমাত্র একজন ব্যক্তি। অবশ্যই ৯৬ শতাংশ অ্যালকোহল দিয়ে পরিষ্কার করে জীবাণুমুক্ত করতে হবে।

করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে গত মাসের মাঝামাঝি থেকে স্থগিত রয়েছে লা লিগা। সরকারি নির্দেশনা না আসা পর্যন্ত বন্ধ থাকবে খেলা।

LEAVE A REPLY