কবে, কীভাবে শেষ হবে করোনার মহামারি

189

 

কল্যাণ ডেস্ক : প্রতি মুহূর্তে বাড়ছে সংক্রমণ; বাড়ছে মৃতের সংখ্যাও। প্রাণঘাতী নভেল করোনাভাইরাসের এই দাপট কি চলতেই থাকবে? নাকি থামবে কখনও? কেউ জানে না তা। সারাবিশ্ব এখন থমকে আছে এই এক প্রশ্নকে সামনে রেখেই।

বিজ্ঞানীরা গবেষণা করছেন, চেষ্টা করছেন করোনার প্রতিষেধক আবিস্কারের। তবে এখনও দুশ্চিন্তামুক্ত হওয়ার মতো কোনও অগ্রগতি নেই। নিরুপায় হয়েই কাটছে বিশ্ববাসীর প্রতিটি দিন।

করোনার প্রাদুর্ভাব কীভাবে আর কখন শেষ হতে পারে তা নিয়ে ওয়ার্ল্ড ইকোনোমিক ফোরাম কথা বলেছে বেলজিয়ামের ইনস্টিটিউট অব ট্রপিক্যাল মেডিসিনের সাবেক প্রধান ও ভাইরাসবিদ গুইডো ব্যানহামের সঙ্গে।

ব্যানহাম বলেছেন, যতক্ষণ পর্যন্ত না আমরা এই ভাইরাস নির্মুল করতে পারব; ততক্ষণ পর্যন্ত এর সংক্রমণ শেষ হবে না। এই ভাইরাসকে নির্মূল করার একমাত্র উপায় হলো ভ্যাকসিন প্রয়োগ। মানুষের শরীরে ভ্যাকসিন প্রয়োগের মাধ্যেমই এই ভাইরাস থেকে মুক্তি পাওয়া সম্ভব। গুটি বসন্তের ক্ষেত্রে যেমনটা হয়েছে, তবে এটা করতে অনেক বছর লেগে গেছে।

তিনি বলেন, সুতরাং এই ভাইরাস সম্ভবত পৃথিবীতে রয়েই যাবে। তবে এটা অন্য ভাইরাসের মতো আচরণ করবে কিনা সেটি একটি প্রশ্ন।

এই ভাইরাসবিদ বলেন, প্রতিবছরই করোনাভাইরাসের সংক্রমণ বেশি হতে পারে শীত, বসন্ত আর শরৎ ঋতুতে।এর প্রকোপ কমতে পারে গ্রীষ্মে।

তিনি বলেন, অন্য মহামারির ক্ষেত্রেও যেমনটা ঘটেছে এবারও হয়তো সেটা ঘটতে পারে। মানুষকে আক্রান্ত করার পর স্বাভাবিকভাবেই এর প্রভাব কমে আসবে। এ ক্ষেত্রে কার্যকরী ভ্যাকসিন প্রয়োজন।

Previous articleট্রাকের ধাক্কায় বাবা-মেয়ে নিহত, স্ত্রী-ছেলে আহত
Next articleভারতফেরত আরো ৪৮ বাংলাদেশি বেনাপোলে কোয়ারেন্টিনে

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here