করোনা : অনির্দিষ্টকালের জন্য স্থগিত আইপিএল

0
77

ক্রীড়া ডেস্ক : প্রাণঘাতী করোনা ভাইরাসের কারণে অবশেষে অনির্দিষ্টকালের জন্য পিছিয়ে গেল ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল)। বুধবার এমনটি নিশ্চিত করেছে ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড (বিসিসিআই)। এর আগে ভারতে ২১ দিনের লকডাউন শেষ হয় ১৪ এপ্রিল। তবে দেশের করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা ক্রমশ বেড়ে চলায় সব রাজ্য সরকারের সঙ্গে কথা বলার পর ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি মঙ্গলবার লকডাউনের সময়সীমা বাড়ানোর সিদ্ধান্ত নেন। মোদি দেশটিতে লকডাউনের সময় আগামী ৩ মে পর্যন্ত বাড়ানোর কথা জানিয়েছেন।
আইপিএলের চলমান আসর শুরু হওয়ার কথা ছিল গত ২৯ মার্চ। তবে করোনার জন্য তা পিছিয়ে দেওয়া হয়েছিল ১৫ এপ্রিল পর্যন্ত। কিন্তু ভারতের প্রধানমন্ত্রী মোদি লকডাউনের মেয়াদ বাড়ানোর ফলে আইপিএল-ও পিছিয়ে গেল।
পিটিআইয়ের খবর অনুযায়ী মঙ্গলবারই বিসিসিআই আইপিএলের সব ফ্র্যাঞ্চাইজির সঙ্গে কথা বলেছে। যেখানে ইঙ্গিত দেওয়া হয় অনির্দিষ্টকালের জন্য স্থগিত করে দেওয়া হতে পারে আইপিএল। যে সময়ের মধ্যে আইপিএল হওয়ার কথা ছিল সেই উইন্ডোতে হওয়ার কোনও সুযোগ নেই।
এক ফ্র্যাঞ্চাইজি কর্মকর্তা এ নিয়ে বলেন, ‘বিসিসিআই আমাদের জানিয়েছে আইপিএল স্থগিত থাকছে কিছু সময়ের জন্য। তবে তারা আশাবাদী পরবর্তী সময় নিশ্চই বেরিয়ে আসবে এই বছরের শেষে যখন পরিস্থিতি স্বাভাবিক হবে।’
স্থগিত হলেও ভবিষ্যতে আইপিএলের চলমান বছরে সেপ্টেম্বর ও নভেম্বরে হওয়ার পরবর্তী সম্ভাবনা রয়েছে। তবে এটা তখনই সম্ভব হবে যখন ক্রিকেট অস্ট্রেলিয়া ও আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপের সূচি বদলাতে রাজি হবে। বর্তমানে অস্ট্রেলিয়ার ৬ মাসের ট্র্যাভেল বন্ধ রয়েছে। যা শেষ হবে ৩০ সেপ্টেম্বর যদি ততদিনে পরিস্থিতি স্বাভাবিক হয়। বিশ্বকাপ হওয়ার কথা অক্টোবর-নভেম্বরে।
আইপিএলের জন্য বিকল্প আরেকটি পথ রয়েছে। যার জন্য ৬ সপ্তাহে আইপিএল শেষ করতে হবে সেপ্টেম্বর ও অক্টোবরের শুরুর মধ্যে। এখানেও কথা রয়েছে, যদি এশিয়া কাপ না হয় আর ইংল্যান্ড ভারতে সিরিজ খেলতে না আসে। তবে মাঠে সে সময় আইপিএল গড়াবে।

LEAVE A REPLY