যশোরে ২৪ ঘণ্টায় ছয় স্বাস্থ্যকর্মীসহ ১৬ জনের করোনা শনাক্ত

0
164
বিশ্ববিদ্যালয়ের করোনা পরীক্ষাগার

কল্যাণ রিপোর্ট : যশোরে আরও দুজন চিকিৎসকসহ ছয় স্বাস্থ্যকর্মীর শরীরে করোনাভাইরাসের সংক্রমণ শনাক্ত হয়েছে। গত ২৪ ঘণ্টায় জেলায় মোট ১৬ জনের করোনাভাইরাস শনাক্ত হয়েছে। রোববার দুপুরে যশোরের সিভিল সার্জন কার্যালয় থেকে এসব তথ্য জানানো হয়েছে।
গত এক সপ্তাহে এ জেলায় মোট নয়জন স্বাস্থ্য কর্মীসহ ২৯ জন করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন। নতুন আক্রান্ত চারজন স্বাস্থ্য কর্মীর মধ্যে দুজন করোনা ভাইরাস পরীক্ষার জন্য নমুনা সংগ্রহের কাজে যুক্ত ছিলেন।
যশোর সিভিল সার্জন কার্যালয় সূত্রে জানা গেছে, ২৪ ঘণ্টায় যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) জিনোম সেন্টারে নমুনা পরীক্ষায় ২৭ জনের করোনাভাইরাস শনাক্ত করা হয়েছে। চার জেলার ৬৬ জনের নমুনা পরীক্ষা করে ২৭ জন শনাক্ত হন। এর মধ্যে সবচেয়ে বেশি যশোর জেলায় আছেন ১৬ জন।
যশোরের সিভিল সার্জন চিকিৎসক শেখ আবু শাহীন বলেন, যশোরের ১৬ জনের মধ্যে দুজন চিকিৎসক ও চারজন স্বাস্থ্যকর্মী আছেন। চিকিৎসকদের মধ্যে একজন যশোর জেনারেল হাসপাতালে ও অপরজন চৌগাছা স্বাস্থ্য কমপ্লেক্সে কর্মরত। যশোর জেনারেল হাসপাতালে কর্মরত ওই চিকিৎসক বেসরকারি একটি হাসপাতালের চেম্বারে বসে করোনা আক্রান্ত একজন রোগীকে চিকিৎসা সেবা দিয়েছিলেন। সেখান থেকেই তিনি আক্রান্ত হয়েছেন বলে জানা গেছে। এ ছাড়া চারজন স্বাস্থ্য কর্মীর মধ্যে দুজন করোনাভাইরাস পরীক্ষার জন্য নমুনা সংগ্রহের কাজ করছেন। এই দুজন শার্শা ও ঝিকরগাছা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে কর্মরত আছেন। এ নিয়ে যশোরে মোট নয়জন স্বাস্থ্যকর্মীর করোনা পজিটিভ হয়েছে।
এদিকে কেশবপুর উপজেলা প্রশাসন এবং উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে সূত্রে জানা গেছে, কেশবপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের একজন স্বাস্থ্যকর্মী কিছুদিন বেনাপোল স্থলবন্দরে কাজ করেছেন। উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে আসলে শুক্রবার তাঁর নমুনা সংগ্রহ করা হয়। পরীক্ষায় তাঁর করোনা পজিটিভ এসেছে। যদিও তাঁর করোনার কোনো উপসর্গ ছিল না। এ ছাড়া ভারত থেকে আসা একটি পরিবার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি ছিলেন। তাঁদের চারজনের নমুনা পরীক্ষা করে একজনের করোনা পজিটিভ পাওয়া গেছে। আক্রান্ত স্বাস্থ্যকর্মী এবং গৃহবধূকে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে আইসোলেশনে রাখা হয়েছে।
কেশবপুর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা আলমগীর হোসেন জানান, ওই সহকারীর সংস্পর্শে আসা চিকিৎসক-কর্মচারীসহ সাতজনের নমুনা পরীক্ষার জন্য পাঠানো হয়েছে।
যশোরে নতুন আক্রান্তদের মধ্যে যশোর জেনারেল হাসপাতালের আইসোলেশন ওয়ার্ডে একজন ভর্তি আছেন। করোনা চিকিৎসার জন্য তাকে যশোর বক্ষব্যাধি হাসপাতালে পাঠানোর প্রক্রিয়া চলছে। করোনা আক্রান্ত আরও দুজন এই হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন। নতুন আক্রান্ত ১৬ জনের মধ্যে নয়জনই যশোর পৌর ও আশপাশের এলাকার বাসিন্দা।

LEAVE A REPLY