প্রাক্তনকে স্বপ্নে দেখার কারণ ও ব্যাখ্যা

0
117

লাইফ স্টাইল ডেস্ক : ঘরবন্দি জীবনে যদি প্রাক্তনকে স্বপ্নে দেখেন তবে সেটা অস্বাভাবিক কিছু নয়।
কোয়ারেন্টিনে থেকে কোনো এক রাতে স্বপ্নে প্রাক্তন প্রেমিক-প্রেমিকা বা জীবনসঙ্গীর দেখা পেয়ে কি আপনি চিন্তিত? তবে দুঃশ্চিন্তা ঝেড়ে ফেলতে পারেন নিশ্চিন্তে।
কারণ এই ঘটনা শুধু আপনার সঙ্গেই নয়, আরও অনেকের সঙ্গেই ঘটছে।
বিষয়টি নিয়ে একটি জরিপ চালিয়েছে যুক্তরাজ্য ভিত্তিক ডিজিটাল মার্কেটিং এজেন্সি ‘এজিওয়াই ৪৭’।
তাদের মতে, গত বছরের তুলনায় এবছর ‘প্রাক্তনকে নিয়ে কেন স্বপ্ন দেখছি?’ এমন গুগল সার্চের মাত্রা বেছে ২,৪৫০ শতাংশ।
একেকজনের স্বপ্ন নিশ্চয়ই একেকরকম। তাই বিভিন্ন স্বপ্নের সম্ভাব্য ব্যাখ্যা তুলে ধরেছে সম্পর্কবিষয়ক একটি ওয়েবসাইট। সেই প্রতিবেদনের আলোকে জানানো হলো বিস্তারিত।
প্রাক্তনের কাছ থেকে দৌড়ে পালানো: স্বপ্নে এমন দৃশ্য দেখা মানেই এই নয় যে আপনার প্রাক্তন আপনার দিকে ছুটে আসছে। বরং এর সম্ভাব্য ব্যাখ্যা হতে পারে আপনার প্রতিশ্রুতিবদ্ধ হওয়া অনীহা। হয়ত নতুন সম্পর্কের কথা ভাবার আগে আপনার আরও কিছু সময় একা পার করা উচিত।
আরেকটি সম্ভাব্য ব্যাখ্যা হতে পারে সম্পর্ক থেকে আপনার কিছু সময় অবসর নিয়ে সম্পর্ক থেকে আপনি আসলে কী চান সেটা নিয়ে ভাবা উচিত।
প্রাক্তনের মৃত্যু: স্বপ্নে কারও মৃত্যু দেখা মানসিকভাবে বিপর্যস্ত করবে এটাই স্বাভাবিক, পরিচিতজনের হলে তার মাত্রা আরও বেশি হবে। তবে স্বপ্নে প্রাক্তনের মৃত্যুর দৃশ্য দেখার ইতিবাচক ব্যাখ্যাও থাকতে পারে। হয়ত আপনি অবশেষে পরিস্থিতি সামলে নিতে পেরেছেন, অতীতকে ভুলতে সফল হচ্ছেন। ব্যাপারটা ইতিবাচক নয় কি?
প্রাক্তনের সঙ্গে আকস্মিক সাক্ষাৎ: এমন স্বপ্ন দেখা মোটেই অস্বাভাবিক নয়, এমনকি তা বাস্তবেও হতে পারে। তবে এমন স্বপ্ন অধিকাংশ ক্ষেত্রে তারাই দেখেন যাদের বিচ্ছেদ হয়েছে সম্প্রতি। এমন স্বপ্নে ব্যাখ্যা হতে পারে আপনাদের মাঝে কোনো বোঝাপড়া অমীমাংসিত রয়ে গেছে।
আর বিচ্ছেদের অনেকসময় পর এমন স্বপ্ন দেখার কারণ হতে পারে কোনো অমীমাংসিত বিষয় এখনও আপনার অবচেতন মনে রয়ে গেছে।
প্রাক্তনের সঙ্গে বিয়ে: অন্যকারও সঙ্গে সম্পর্কে জড়ানো অবস্থায় প্রাক্তনকে বিয়ে করার স্বপ্ন দেখলে আঁতকে উঠতেই পারেন। তবে এরও ইতিবাচক দিক আছে। হয়ত আপনি প্রকৃত অর্থেই প্রতিশ্রুতিবদ্ধ হতে তৈরি, সম্পর্ককে পূর্ণাঙ্গ রূপ দিতে প্রস্তুত।
স্বপ্নে প্রাক্তনকে বিয়ে করতে দেখা মানে এই নয় যে, তার জন্য আজও আপনার মনে ভালোবাসা রয়ে গেছে। বরং এর মানে হল নতুন জীবন শুরু করার সময় এসেছে।
প্রাক্তনের সঙ্গে আবার সম্পর্কে জড়ানো: প্রাক্তনের সঙ্গে সম্পর্ক জোড়া লাগার বিষয়টি স্বপ্নে দেখার অসংখ্য ব্যাখ্যা থাকতে পারে।
হয়ত আপনি বর্তমান সম্পর্ককে অতীত সম্পর্কের সঙ্গে তুলনা করছেন অবচেতন মনে, যার কারণে এমন স্বপ্ন উঁকি দিয়ে যাচ্ছে। তবে এনিয়ে দুঃশ্চিন্তার কোনো কারণ নেই।
প্রাক্তনের প্রেমে আপনার মন পড়ে আছে কি-না তা জানতে স্বপ্ন প্রয়োজন হয় না, এমনটা হলে আপনি নিজেই জানেন।

LEAVE A REPLY