তিন হাজার মেডিকেল টেকনোলজিস্ট নিয়োগ হচ্ছে

0
48

কল্যাণ ডেস্ক : করোনাভাইরাস সঙ্কট মোকাবেলায় সারাদেশে তিন হাজার মেডিকেল টেকনোলজিস্ট নিয়োগের প্রস্তাব অনুমোদন দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
এই অনুমোদনের ফলে স্বাস্থ্য খাতে নতুন মেডিকেল টেকনোলজিস্ট নিয়োগের প্রক্রিয়া আরও এগিয়ে গেল। খুব তাড়াতাড়িই এ নিয়োগ শেষ করা হবে বলে জানিয়েছেন স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক আবুল কালাম আজাদ।
শুক্রবার তিনি বলেন, “প্রধানমন্ত্রী নিয়োগ প্রস্তাবে অনুমোদন দিয়েছেন। এখন জনপ্রশাসন মন্ত্রণালয়, স্বাস্থ্য মন্ত্রণালয় এবং স্বাস্থ্য অধিদপ্তর আমরা একসঙ্গে কাজ করে ঠিক করতে হবে কোন প্রক্রিয়ায় নিয়োগটি হবে। মাননীয় প্রধানমন্ত্রী আগেই মৌখিক অনুমোদন দিয়েছিলেন। বৃহস্পতিবার চূড়ান্ত অনুমোদন দিলেন।”
এই অনুমোদনের ফলে বিভিন্ন হাসপাতালে ১২০০টি মেডিকেল টেকনোলজিস্ট (১২তম গ্রেড), মেডিকেল টেকনিশিয়ানের ১৬৫০টি (১৬তম গ্রেড) এবং কার্ডিওগ্রাফারের ১৫০টি (১৬তম গ্রেড) পদে নিয়োগ হবে।
ইতোমধ্যে বিভিন্ন হাসপাতালে ১৮৩ জন মেডিকেল টেকনোলিস্টকে অস্থায়ীভাবে নিয়োগ দেওয়া হয়েছে। হাসপাতালগুলোয় কর্মরত এসব মেডিকেল টেকনোলজিস্টকে সৃষ্ট নতুন পদে নিয়মিত নিয়োগ দেওয়ার প্রস্তাব করা হয়েছে।
কোভিড-১৯ মহামারী শুরুর পর দেশের বিভিন্ন গবেষণাগারে নমুনা পরীক্ষার পরিমাণ বেড়ে যায়। বর্তমানে দেশের ৫২টি গবেষণাগারে নমুনা পরীক্ষা করা হচ্ছে।
কিন্তু লোকবলের কারণে নমুনা সংগ্রহ ও পরীক্ষা কার্যক্রম বিঘিœত হচ্ছে বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর। এজন্য মেডিকেল টেকনোলজিস্ট নিয়োগের দাবি জানিয়ে আসছিলেন স্বাস্থ্যখাত সংশ্লিষ্টরা।
কোভিড-১৯ মহামারী মোকাবেলায় সম্প্রতি ছয় হাজার নার্স এবং দুই হাজার চিকিৎসক নিয়োগ দেয় সরকার। প্রধানমন্ত্রী শেখ হাসিনা গত ১৪ মে ভিডিও কনফারেন্সে তিন হাজার মেডিকেল টেকনোলজিস্ট নিয়োগের ঘোষণা দেন।

LEAVE A REPLY