যশোরসহ ৪ জেলায় ১৫ করোনা পজেটিভ

0
99

কল্যাণ ডেস্ক : গতকাল রোববার যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের জেনোম সেন্টারে ১৪টি নমুনার ফল পজেটিভ এসেছে; যার মধ্যে চারটি যশোরের।
এদিনই প্রথমবারের মতো খুলনা থেকে পাঠানো কিছু নমুনা এই ল্যাবে পরীক্ষা করে ফলাফল দেওয়া হয়। খুলনা থেকে কোন প্রক্রিয়ায় যশোরে নমুনা এলো তা অবশ্য জেলার সিভিল সার্জন ডা. শেখ আবু শাহীন গণমাধ্যমকে নিশ্চিত করতে পারেননি।
তবে সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, খুলনা ল্যাবে অতিরিক্ত নমুনা জমে যাওয়ায় তারা চার জেলার ১২৩টি নমুনা যশোরে পাঠিয়েছিল। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এই তথ্য নিশ্চিত করেছেন।
শনিবার যবিপ্রবি জেনোম সেন্টারে মোট ১৫৮টি নমুনা পরীক্ষা করা হয়। এর মধ্যে ১৫টি নমুনা পজেটিভ রেজাল্ট দিয়েছে। এগুলোর কতটি নতুন আর কতটি ফলোআপ তা অবশ্য নিশ্চিত হওয়া যায়নি।
শুক্রবার যশোর জেলা থেকে সংগ্রহ করা ২১টি নমুনা পাঠানো হয় যবিপ্রবি জেনোম সেন্টারে। সেগুলোর মধ্যে চারটি পজেটিভ ফল দেয়। এছাড়া ঝিনাইদহের ১৪টি নমুনার মধ্যে একটির ফল পজেটিভ এসেছে।
যবিপ্রবির এনএফটি বিভাগের চেয়ারম্যান ও চলমান পরীক্ষণ দলের সদস্য ড. শিরিন নিগার জানান, খুলনা মেডিকেল কলেজ হাসপাতাল থেকে ১২৩টি নমুনা পাঠানো হয়েছিল যশোরে। খুমেক ল্যাবে অতিরিক্ত নমুনা জমে যাওয়ায় সেখানকার কর্তৃপক্ষ যশোরের সহযোগিতা নেন। এই নমুনাগুলো ছিল যশোর, সাতক্ষীরা, মাগুরা ও বাগেরহাটের।
ড. নিগার জানান, এই ১২৩টি নমুনার মধ্যে দশটি পজেটিভ রিপোর্ট দিয়েছে। এর মধ্যে যশোরের ৩৯টি নমুনার সবক’টিই নেগেটিভ ফল দেয়। তবে সাতক্ষীরার ৩৭টির মধ্যে পাঁচটি, বাগেরহাটের ১৩টির মধ্যে দুটি এবং মাগুরার ৩৪টির মধ্যে তিনটি নমুনাকে পজেটিভ হিসেবে শনাক্ত করা হয়।

LEAVE A REPLY