খুলছে মৃত্যুপুরী নিউইয়র্ক, ফিরছে কর্মচাঞ্চল্য

63

আন্তর্জাতিক ডেস্ক : করোনাভাইরাসে বিপর্যস্ত মার্কিন যুক্তরাষ্ট্রে মহামারির প্রাণকেন্দ্র নিউইয়র্ক শহর লকডাউন শিথিল করে স্বাভাবিক হতে শুরু করেছে। সোমবার থেকে লকডাউনের বিধি-নিষেধ শিথিল করার ঘোষণা দেয়ায় করোনায় মৃত্যুপুরীতে পরিণত হওয়া নিউইয়র্কে ফিরছে কর্মচাঞ্চল্য।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি বলছে, প্রথম ধাপে নিউইয়র্ক শহর সোমবার থেকে পুনরায় খুলে দেয়া হচ্ছে। এর মাধ্যমে শহরের নির্মাণ কাজ, উৎপাদন খাত এবং খুচরা বিক্রয়ের দোকানে চার লাখের বেশি কর্মী ফিরতে পারবেন।

যুক্তরাষ্ট্রে করোনাভাইরাস মহামারির প্রাণকেন্দ্র নিউইয়র্ক শহরে এখন পর্যন্ত প্রায় ৪ লাখ মানুষ সংক্রমিত হয়েছেন। এছাড়া এই শহরে মারা গেছেন ৩০ হাজারের বেশি মানুষ।

দেশটির করোনার ভয়াবহ প্রকোপ দেখেছেন নিউইয়র্কের বাসিন্দারা। প্রত্যেক ২০ জনের মধ্যে অন্ত একজন করোনায় আক্রান্ত হয়েছেন।

তবে বর্তমানে ভাইরাসটির সংক্রমণ কমে এসেছে। গত কয়েক সপ্তাহ ধরে এই শহরে দিনে ৫ড়ড় কিংবা তারও কম রোগী শনাক্ত হচ্ছেন। বাড়ির বাইরে বের হলে মাস্ক পরা বাধ্যতামূলক করা হলেও লকডাউন ধীরে ধীরে শিথিল করার ঘোষণা দিয়েছেন নিউইয়র্কের গভর্নর অ্যান্ড্রু কুমো।

করোনার প্রকোপে নিউইয়র্কের জনজীবন একেবারে থমকে গেছে। চাকরি হারিয়েছেন লাখ লাখ মানুষ।

বিশ্বে এখন পর্যন্ত প্রাণঘাতী এই ভাইরাসে সর্বোচ্চ সংখ্যক মানুষ মারা গেছেন যুক্তরাষ্ট্রে। দেশটিতে ১ লাখ ১২ হাজারের বেশি মানুষের প্রাণ কেড়ে নেয়া এই ভাইরাসে আক্রান্তও বিশ্বে সর্বাধিক। ২০ লাখ ৭ হাজারের বেশি আক্রান্ত হলেও ইতোমধ্যে সুস্থ হয়ে উঠেছেন ৭ লাখ ৬১ হাজার ৭২৩ জন।

Previous articleমেসিকে নিয়ে শঙ্কা উড়িয়ে দিলেন বার্সা কোচ
Next articleমানুষ ও ভাইরাসের লড়াই, গত ছয় মাসে কার জয় হল?

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here