চীনে শুল্কমুক্ত সুবিধা : এবার রপ্তানির গতি বাড়াতে হবে

49

চীনের সঙ্গে বাংলাদেশের বাণিজ্যিক সম্পর্ক দীর্ঘদিনের। এ অঞ্চলে চীনের পণ্য আমদানির বড় ক্রেতা বাংলাদেশ, যদিও বাংলাদেশ থেকে চীনে পণ্য রপ্তানির ক্ষেত্রটি খুব একটা গতিশীল নয়। একটি তথ্যে দেখা যাচ্ছে, ২০১৮-১৯ অর্থবছরে চীন থেকে বাংলাদেশে আমদানির পরিমাণ ছিল প্রায় এক হাজার ২০০ কোটি ডলার, যার বিপরীতে বাংলাদেশের রপ্তানির পরিমাণ ছিল ১০০ কোটি ডলারের কম। করোনার এই দুঃসময়ে একটি ভালো সংবাদ হলো, চীনের বাজারে রপ্তানিতে বাংলাদেশে তৈরি আরো পাঁচ হাজার ১৬১টি পণ্য নতুন করে শুল্কমুক্ত সুবিধা পেয়েছে। ১ জুলাই থেকে নতুন সুবিধা কার্যকর হবে বলে গত শুক্রবার পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে। এর মাধ্যমে বাংলাদেশের শুল্ক পণ্যের ৯৭ শতাংশে শুল্কমুক্ত সুবিধা দিল চীন সরকার। আগে থেকেই এশিয়া প্যাসিফিক ট্রেড অ্যাগ্রিমেন্ট বা আপটার আওতায় তিন হাজার ৯৫ পণ্যে শুল্কমুক্ত সুবিধা ভোগ করে থাকে বাংলাদেশ। সব মিলিয়ে আট হাজার ২৫৬টি পণ্যের ক্ষেত্রে শুল্কমুক্ত প্রবেশাধিকার দিল চীন সরকার। বাংলাদেশের পণ্যের জন্য চীনের এই নতুন বিশেষ সুবিধা দেওয়ার বিষয়টি নিঃসন্দেহে বর্তমান সরকারের অর্থনৈতিক কূটনীতির বড় সাফল্য।
আপটা বা এশিয়া প্যাসিফিক ট্রেড অ্যাগ্রিমেন্টের আওতায় বাংলাদেশ চীনে তিন হাজার ৯৫টি পণ্যে যে শুল্কমুক্ত সুবিধা পেয়ে আসছিল, তাতে তৈরি পোশাক না থাকায় সুফল পাওয়া যায়নি। ১৬ জুন আরো পাঁচ হাজার ১৬১টি পণ্যে শুল্কমুক্ত সুবিধা দিয়েছে চীন, তাতে তৈরি পোশাক আছে। এই মহামারিতে অন্য সব দেশের যেখানে পোশাক রপ্তানি নেতিবাচক, সেখানে চীনে প্রবৃদ্ধি হচ্ছে। এখন নিজেদের অভ্যন্তরীণ জটিলতা কমিয়ে আনতে পারলে এর সুফল পাওয়া যাবে বলে মনে করছেন বাণিজ্য বিশেষজ্ঞরা।
১৪০ কোটি জনসংখ্যার চীন একটি বিশাল সম্ভাবনাময় বাজার। বাংলাদেশের সর্ববৃহৎ বাণিজ্য অংশীদার চীনের বাজারে ৯৭ শতাংশ পণ্যে শুল্কমুক্ত কোটামুক্ত প্রবেশাধিকার সুবিধা পেলে তৈরি পোশাকসহ বাংলাদেশের রপ্তানি সক্ষমতাসম্পন্ন প্রায় সব পণ্যের রপ্তানি সে দেশে উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পাবে বলে আশা করা যায়। এতে বাংলাদেশের বাণিজ্যবৈষম্য অনেকাংশে কমে আসবে বলে আশা করা যায়। এখন আমাদের রপ্তানি বাণিজ্য গতিশীল করতে সম্ভব সব ব্যবস্থা নেওয়া হবে, এটাই আমাদের প্রত্যাশা।

Previous articleডা. রাকিব হত্যার প্রতিবাদে যশোরে মানববন্ধন
Next articleবিজয় বার্তার বীর ঘোষক ও তার প্রস্থান

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here