‘সাকিব-আশরাফুলই দেশের সবচেয়ে প্রতিভাবান ক্রিকেটার’

38

ক্রীড়া ডেস্ক : একজন ক্রিকেটার কত ভাল, দক্ষ তা মাপার কোন নির্দিষ্ট যন্ত্র নেই। সে অর্থে পরিসংখ্যানই একজন ক্রিকেটারের সামর্থ্য মাপার মানদন্ড। কিন্তু সেটাই কি শেষ কথা? সত্যিই কি শুধু পরিসংখ্যান দিয়ে একজন ক্রিকেটারের প্রকৃত সামর্থ্য মাপা যায়? সেটা কি সঠিক ও যথার্থ হবে? এ বিতর্ক অনেকদিনের।
সে বিতর্ক বাংলাদেশের ক্ষেত্রেও প্রযোজ্য। তারপরও বলা, বাংলাদেশের ইতিহাসের সবচেয়ে প্রতিভাবান ক্রিকেটার কে বা কারা? সেই সত্তর দশক থেকে শুরু করে এখন পর্যন্ত সবচেয়ে মেধাবি ক্রিকেটার কে? এ প্রশ্নের জবাব খুঁজতে গিয়ে অনেকেই পছন্দর ক্রিকেটারের নাম বলে ফেলেন।
আগের প্রজন্ম বলে জাহাঙ্গীর শাহ বাদশাহ, মিনহাজুল আবেদিন নান্নু, আকরাম খানদের নাম। তারও পরের জেনারেশনের কারও কারও পছন্দ হাবিবুল বাশার, মোহাম্মদ রফিকরা। আর বর্তমানের প্রসঙ্গ এলেই ঘুরে ফিরে মাশরাফি, সাকিব, তামিম আর মুশফিকুর রহীমের কথাই উচ্চরিত হয়।
প্রজন্ম প্রজন্মের কথাই ভাবে। নিজের সময়ে চোখে দেখা প্রিয় ক্রিকেটারকেই সব সময়ের সেরা প্রতিভা বলে মনে করেন। তাই এ নিয়ে জনমত যাচাই করতে গেলে সদুত্তর পাওয়া কঠিন হবে। এখানে প্রকৃত মেধা, মনন ও প্রজ্ঞার চেয়ে ব্যক্তিগত পছন্দই অগ্রাধিকার পায় বেশি।
তবে যারা সত্যি সত্যিই জানতে চান কে বা কারা বাংলাদেশের সবসময়ের ট্যালেন্টেড ক্রিকেটার তাদের জন্য আছে সুখবর। কোন দর্শক, ভক্ত, সমর্থক নন; দেশের ক্রিকেটের অন্যতম নামি তারকা, সাবেক অধিনায়ক, সফল ব্যাটসম্যান, কোচ ও বিশ্লেষক আমিনুল ইসলাম বুলবুল এ বহুল আলোচিত প্রশ্নের জবাব দিয়েছেন।
ক্রীড়া সাংবাদিক নোমান মোহাম্মদের সঙ্গে ইউটিউব লাইভে এ প্রশ্নের মুখোমুখি হয়েছিলেন দেশের প্রথম টেস্ট সেঞ্চুরিয়ান। সঞ্চালক নোমানের প্রশ্নের জবাব দিতে গিয়ে দুটি নাম উচ্চারণ করেন বুলবুল, ‘খুব কঠিন প্রশ্ন। তবে আমার কাছে মনে হয়েছে যে বাংলাদেশে সবচেয়ে প্রতিভাবান ক্রিকেটার দুজন- সাকিব আল হাসান ও মোহাম্মদ আশরাফুল।’

Previous articleমাশরাফিও জানালেন, ওসব খবর ভিত্তিহীন
Next articleবার্সাকে হটিয়ে শীর্ষে রিয়াল মাদ্রিদ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here