শনাক্তের রেকর্ডের দিনে ৪৫ জনের মৃত্যু

19

কল্যাণ ডেস্ক : দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় আরও ৪৫ জন মারা গেছেন। এ নিয়ে মৃতের সংখ্যা দাঁড়ালো এক হাজার ৭৮৩ জনে। গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনা শনাক্ত হয়েছেন চার হাজার ১৪ জন। এটিই একদিনে এ পর্যন্ত সর্বোচ্চ শনাক্ত। এর আগে গত ১৭ জুন সর্বোচ্চ শনাক্ত ছিল চার হাজার আট জন। দেশে এখন পর্যন্ত সব মিলিয়ে করোনা শনাক্ত হয়েছেন এক লাখ ৪১ হাজার ৮০১ জন। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ২ হাজার ৫৩ জন। এ নিয়ে এখন পর্যন্ত মোট সুস্থ হলেন ৫৭ হাজার ৭৮০ জন।

সোমবার (২৯ জুন) বেলা আড়াইটায় কোভিড-১৯ সম্পর্কিত সার্বিক পরিস্থিতি জানাতে স্বাস্থ্য অধিদফতরের নিয়মিত স্বাস্থ্য বুলেটিনের আয়োজন করা হয়। সেখানে এসব তথ্য জানান স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক নাসিমা সুলতানা।
তিনি জানান, দেশে বর্তমানে ৬৮টি ল্যাবে করোনার নমুনা পরীক্ষা করা হচ্ছে। তবে কারিগরি সমস্যার কারণে গত ২৪ ঘণ্টায় ৬৫টি ল্যাবের ফলাফল পাওয়া গেছে। এই ল্যাবে গত ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে ১৪ হাজার ৪১৩টি, তবে আগের নমুনাসহ পরীক্ষা করা হয়েছে ১৭ হাজার ৮৩৭টি। এ নিয়ে মোট নমুনা পরীক্ষা করা হলো সাত লাখ ৪৮ হাজার ৪৩টি। গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনা শনাক্ত হয়েছেন চার হাজার ১৪ জন।
গত ২৪ ঘণ্টায় পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ২২ দশমিক ৫০ শতাংশ। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৪০ দশমিক ৭৫ শতাংশ এবং শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার এক দশমিক ২৬ শতাংশ।
নাসিমা সুলতানা জানান, মৃত্যুবরণকারীদের বয়স বিবেচনায় ২১ থেকে ৩০ বছরের মধ্যে দুই জন, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে তিন জন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে সাত জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ১১ জন, ৬১ থেকে ৭০ বছরের মধ্যে ১৪ জন, ৭১ থেকে ৮০ বছরের মধ্যে ছয় জন, ৮১ থেকে ৯০ বছরের মধ্যে একজন এবং ৯১ থেকে ১০০ বছরের মধ্যে একজন রয়েছেন ।
মারা যাওয়াদের মধ্যে ৩৬ জন পুরুষ এবং ৯ জন নারী। তাদের মধ্যে হাসপাতালে মারা গেছেন ৩০ জন, বাড়িতে ১৪ জন এবং হাসপাতালে নেওয়ার পথে মারা গেছেন একজন।
বিভাগ বিশ্লেষণে ৪৫ জনের মধ্যে ঢাকা বিভাগে মারা গেছেন ২২ জন, চট্টগ্রাম বিভাগে ১০ জন, খুলনা বিভাগে পাঁচ জন, রাজশাহী ও ময়মনসিংহ বিভাগে একজন করে এবং সিলেট ও বরিশাল বিভাগে তিন জন করে।
স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক জানান, সারাদেশে সাধারণ শয্যায় রোগী ভর্তি আছেন চার হাজার ৮৮১ জন, আর আইসিইউতে ভর্তি আছেন ২১৩ জন। দেশে ২৪ ঘণ্টায় রোগী ভর্তি হয়েছেন ৭১৯ জন, আর হাসপাতাল থেকে ছাড়া পেয়েছেন ৬৪৬ জন। গত ২৪ ঘণ্টায় আইসোলেশনে যুক্ত হয়েছেন এক হাজার ২৮ জন, আর ছাড়া পেয়েছেন ৬০৯ জন। এখন পর্যন্ত আইসোলেশনে গেছেন ২৫ হাজার ৮৩৮ জন। আর ছাড়া পেয়েছেন ১০ হাজার ৮৯৬ জন। ১৪ হাজার ৯৪২ জন বর্তমানে আইসোলেশনে আছেন।
তিনি আরও জানান, ২৪ ঘণ্টায় কোয়ারেন্টিনে যুক্ত হয়েছেন তিন হাজার ৫৩ জন। এ পর্যন্ত তিন লাখ ৬১ হাজার ২২৪ জন কোয়ারেন্টিনে গেছেন। গত ২৪ ঘণ্টায় কোয়ারেন্টিন থেকে মুক্ত হয়েছেন দুই হাজার ৬৯২ জন এবং এ পর্যন্ত দুই লাখ ৯৬ হাজার ৩৬৫ জন মুক্ত হয়েছেন। ৬৪ হাজার ৯৫৯ জন বর্তমানে কোয়ারেন্টিনে আছেন।
উল্লেখ্য, গতকাল দেশে করোনা শনাক্তের ১১৪তম দিন। গত ৮ মার্চ দেশে প্রথম করোনা আক্রান্ত রোগী শনাক্ত হয়। এর ১০ দিনের মাথায় প্রথম করোনা আক্রান্ত রোগীর মৃত্যু হয়।

Previous articleবুড়িগঙ্গায় লঞ্চ ডুবে ৩২ প্রাণের অবসান
Next articleচীনে করোনার প্রথম ভ্যাকসিনের প্রয়োগের অনুমোদন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here