বিশ্বকাপ নয়; আইপিএলের প্রস্তুতি শুরু করেছে বিসিসিআই!

0
8

ক্রীড়া ডেস্ক : টি-টোয়ৈন্টি বিশ্বকাপ নিয়ে আইসিসি এখনো সিদ্ধান্তে আসতে না পারায় বিরক্ত হয়ে গেছে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। তারা বিশ্বকাপের অপেক্ষায় থেকে আইপিএল বাতিল করতে রাজি নয়। তাই টি-টোয়েন্টি বিশ্বকাপ নিয়ে সিদ্ধান্ত হওয়ার আগেই আইপিএলের প্রস্তুতি শুরু করে দিচ্ছে বিসিসিআই। বিসিসিআইয়ের ধারণা, আইপিএল আয়োজন বানচাল করতে ইচ্ছাকৃতভাবে আইসিসি বিশ্বকাপ নিয়ে সিদ্ধান্ত দিচ্ছে না।
করোনা পরিস্থিতিতে বিশ্বকাপের আয়োজক ক্রিকেট অস্ট্রেলিয়া জানিয়ে দিয়েছে, এ বছর সেদেশে বিশ্বকাপ আয়োজনের সম্ভাবনা নেই। কিন্তু, আইসিসি সরকারিভাবে এখনও টি-টোয়েন্টি বিশ্বকাপ বাতিলের কথা ঘোষণা করেনি। এ মাসেই বিশ্বকাপ নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নিতে বৈঠক হওয়ার কথা আইসিসির। কিন্তু তার আগেই ধৈর্য হারাল ভারতীয় বোর্ড। কারণ তাদের মতলব হলো টি-টোয়েন্টি বিশ্বকাপ বাতিল হলে ওই সময় আইপিএল আয়োজন করা। আর আইসিসির সিদ্ধান্ত নিতে দেরি করা মানে আইপিএলের জন্য বরাদ্দ সময় কমে যাওয়া।
এসব কারণে আর অপেক্ষা করতে রাজি নয় বিসিসিআই। বিশ্বজুড়েই এখন ঘরোয়া খেলাধুলর ওপর জোর দেওয়া হচ্ছে। বুন্দেসলিগা শুরু হয়েছে। স্প্যানিশ লিগ শুরু হয়ে গিয়েছে। ইংলিশ প্রিমিয়ার লিগও শুরু হয়ে গেছে। আবার ইউরো এবং অলিম্পিকের মতো আন্তর্জাতিক টুর্নামেন্ট পিছিয়ে গেছে। আসলে এই পরিস্থিতিতে আন্তর্জাতিক টুর্নামেন্টের থেকে ঘরোয়া টুর্নামেন্ট আয়োজন করা অনেক সহজ। এসব যুক্তি দেখিয়ে বিসিসিআইয়ের এক কর্মকর্তা বার্তা সংস্থাকে বলেছেন, ‘আইসিসির ঢিলেমি বিরক্তিকর পর্যায়ে চলে গেছে। তাই আমরা আর অপেক্ষা না আকরে আইপিএলের প্রস্তুতি শুরু করছি।’
উল্লেখ্য, গত ২৯ মার্চ শুরু হওয়ার কথা ছিল এবছরের আইপিএল। কিন্তু করোনার জন্য প্রাথমিকভাবে ১৫ এপ্রিল পর্যন্ত তা পিছিয়ে দেওয়া হয়। পরে স্থগিত করে দেওয়া হয় অনির্দিষ্টকালের জন্য। একটা সময় আইপিএল আয়োজনের কোনো সম্ভাবনাই দেখা যাচ্ছিল না। কিন্তু অক্টোবরে অস্ট্রেলিয়ার মাটিতে যে টি-টোয়েন্টি বিশ্বকাপ আয়োজিত হওয়ার কথা, তা অনিশ্চিত হয়ে যেতেই নতুন করে এই কোটি টাকার টুর্নামেন্ট আয়োজিত হওয়ার সম্ভাবনা তৈরি হয়েছে। তবে ক্রিকেটবিশ্বের অনেকগুলো দেশ বিশ্বকাপ পিছিয়ে আইপিএল আয়োজনের বিপক্ষে ইতোমধ্যেই কথা বলতে শুরু করেছে।

LEAVE A REPLY