করোনা রোধে দৈহিক সম্পর্কের সময় মাস্ক পরার পরামর্শ

0
28

আন্তর্জাতিক ডেস্ক : করোনাভাইরাস মহামারির এই সময়ে দৈহিক সম্পর্ক জটিল হতে পারে বলে সতর্ক করে দিয়েছেন কানাডার প্রধান চিকিৎসক থেরেসা ট্যাম। করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে দৈহিক সম্পর্কের সময় চুম্বন থেকে বিরত থাকার এবং সম্ভব হলে মাস্ক পরার পরামর্শ দিয়েছেন তিনি।
কানাডার প্রধান সরকারি এই স্বাস্থ্য কর্মকর্তা যৌন ক্রিয়ার সময় করোনাভাইরাস থেকে নিরাপদ থাকার ব্যাপারে এক বিবৃতিতে বেশ কিছু পরামর্শ দিয়েছেন। এতে তিনি বলেছেন, আমাদের সামগ্রিক স্বাস্থ্যের গুরুত্বপূর্ণ অংশ যৌন স্বাস্থ্য। কোভিড-১৯ এর সময়ে যৌনতা জটিল হতে পারে…।
বাড়ির বাইরে সঙ্গী ছাড়া অন্যান্যদের সঙ্গে দৈহিক সম্পর্কে লিপ্ত হওয়ার ব্যাপারে সতর্ক করে দিয়েছেন থেরেসা ট্যাম। তিনি বলেছেন, করোনাভাইরাসের সময়ে একক সঙ্গীর সঙ্গে যৌন ক্রিয়ায় লিপ্ত হওয়াই সবচেয়ে কম ঝুঁকিপূর্ণ। মুখোমুখি সংস্পর্শ অথবা ঘনিষ্ঠ হওয়া থেকে বিরত থাকার পরামর্শ দিয়েছেন কানাডীয় এই চিকিৎসক।
তিনি বলেন, প্রথমে এক ধরনের বিশ্বস্ত সম্পর্ক স্থাপন ও সঙ্গীকে মাস্ক ব্যবহারের বিষয়টি বিবেচনা করা উচিত। বিবৃতিতে বলা হয়েছে, বর্তমান তথ্য-উপাত্ত অনুযায়ী, শুক্রাণু অথবা যৌনাঙ্গের তরল পদার্থের মাধ্যমে করোনাভাইরাসের সংক্রমণের সম্ভাবনা নেই বললেই চলে।
তবে যাদের করোনার কোনও উপসর্গ নেই, তারা সঙ্গীদের সঙ্গে যৌনক্রিয়ায় লিপ্ত হয়ে চুম্বন বা ঘণিষ্ঠতার মাধ্যমে সংক্রমণ ছড়ানোর ঝুঁকি বৃদ্ধি করে তুলতে পারেন।
তবে কারও করোনার উপসর্গ থাকলেও তাদের যৌন ক্রিয়া থেকে বিরত থাকতে বলেছেন থেরেসা ট্যাম। এ বিষয়ে সিদ্ধান্ত গ্রহণে সুবিধার জন্য মদ্যপান ও অন্যান্য মাদক গ্রহণ না করার পরামর্শও দিয়েছেন তিনি। নিরাপদ যৌনতা অব্যাহত রাখার জন্য সর্বাধিক সাধারণ স্বাস্থ্য পরামর্শ কনডম ব্যবহারের কথা বলেছেন কানাডার এই চিকিৎসক।
কানাডার সরকারি স্বাস্থ্য সংস্থার তথ্য বলছে, দেশটিতে এখন পর্যন্ত এক লাখ ২৯ হাজারের বেশি মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন এবং মারা গেছেন ৯ হাজার ১৩৫ জন।

LEAVE A REPLY