মারাদোনার ডান হাত দিয়ে গোলের স্বপ্ন!

0
11

ক্রীড়া ডেস্ক : সুযোগ পেলেই ১৯৮৬ বিশ্বকাপে হাত দিয়ে করা সেই গোলের প্রসঙ্গ টেনে ইংল্যান্ডকে খোঁচা দেন দিয়েগো মারাদোনা। জন্মদিন উপলক্ষে ‘ফ্রেঞ্চ ফুটবল’ সাময়িকীকে দেওয়া সাক্ষাৎকারে আর্জেন্টাইন কিংবদন্তি স্বভাবসুলভ ভঙ্গিতে আবারও তাই করলেন। মজা করে বললেন, ইংল্যান্ডের জালে ডান হাত দিয়ে গোল করার স্বপ্ন দেখেন তিনি!
আগামী ৩০ অক্টোবর ৬০ বছর পূরণ করবেন মারাদোনা। আর্জেন্টিনাকে অনেকটা একক প্রচেষ্টায় ’৮৬ বিশ্বকাপ এনে দেওয়া এই কিংবদন্তির জন্য বিশেষ সংখ্যা বের করছে ফ্রেঞ্চ ফুটবল। দীর্ঘ ওই সাক্ষাৎকারের কিছু অংশ নিয়ে প্রতিবেদন ছেপেছে আর্জেন্টাইন পত্রিকা ওলে।
৬০তম জন্মদিনে কোন উপহার চান, এমন প্রশ্নের জবাবে ইংলিশদের সেই পুরনো দুঃখ ফের জাগিয়ে দিয়েছেন মারাদোনা।
“ইংল্যান্ডের জালে আরেকটি গোল করার স্বপ্ন দেখি। এবার ডান হাত দিয়ে।”
১৯৮৬ বিশ্বকাপের কোয়ার্টার-ফাইনালে ২-১ গোলে ইংল্যান্ডকে হারিয়েছিল আর্জেন্টিনা। ওই ম্যাচে দলের দুটি গোলই করেছিলেন মারাদোনা। প্রথমটি করেছিলেন অনেকটা লাফিয়ে উঠে বাঁ হাত দিয়ে গোলরক্ষক পিটার শিলটনকে বোকা বানিয়ে। যেটি ‘হ্যান্ড অব গড’ গোল নামে পরিচিত ফুটবলপ্রেমীদের কাছে।
সময়ের দুই সেরা ফুটবলার লিওনেল মেসি ও ক্রিস্তিয়ানো রোনালদোর শ্রেষ্টত্ব নিয়েও কথা বলেছেন মারাদোনা। বর্তমানে হিমনেসিয়ার কোচের দায়িত্বে থাকা এই আর্জেন্টাইনের চোখে দুজনই বাকিদের চেয়ে যোজন যোজন এগিয়ে।
“মেসি ও রোনালদো, রোনালদো ও মেসিৃআমার কাছে এই দুজন বাকিদের অনেক উপরে। তাদের মতো আর কাউকে আমি দেখি না। তারা দুজন যা কিছু অর্জন করেছে, তার অর্ধেকও বাকিদের কেউ পারেনি।”

LEAVE A REPLY