গেইলের এক হাজার ছক্কা ও অনন্য সব রেকর্ড

26

ক্রীড়া ডেস্ক : শুক্রবার রাতে রাজস্থান রয়্যালসের বিপক্ষে ঝড় তুলেছেন কিংস এলেভেন পাঞ্জাবের ক্যারিবীয় ব্যাটিং দানব ক্রিস গেইল। ইনিংসের দ্বিতীয় ওভারে তিন নম্বরে ব্যাট করতে নেমে তিনি আউট হয়েছে শেষ ওভারের চতুর্থ বলে। মাঝের ১৮.৪ ওভারে গেইল একাই খেলেছেন ৬৩ বল, রান করেছেন ৯৯।
জোফরা আর্চারের করা শেষ ওভারের তৃতীয় বলে ছক্কা হাঁকিয়ে ব্যক্তিগত ৯৯ রানে পৌঁছে যান গেইল, যা ছিল ইনিংসে তার অষ্টম ছক্কা। ঠিক এরপরের বলেই দারুণ এক ইয়র্কারে গেইলকে বোল্ড করে দিয়েছেন আর্চার। ফলে এক রানের জন্য সেঞ্চুরিবঞ্চিত হন গেইল। সেই হতাশাও আবার তাৎক্ষণিকভাবেই ঝেড়ে দেন তিনি।
তবে ম্যাচটিতে সেঞ্চুরি করতে না পারলেও, ক্যারিয়ারে ছক্কার হাজার পূরণ করেছেন গেইল। আর্চারের ওভারে অষ্টম ছক্কা হাঁকানোর আগে কার্তিক ত্যাগির বলে লেগ সাইডের লম্বা বাউন্ডারি দিয়ে ছক্কা মেরে টি-টোয়েন্টি ক্রিকেটে প্রথম ব্যাটসম্যান হিসেবে ১ হাজার ছক্কার মালিক হয়েছেন গেইল।
অথচ এই ফরম্যাটে ৭০০ ছক্কাও নেই বিশ্বের আর কোনো ক্রিকেটারের। দ্বিতীয় সর্বোচ্চ ৬৯০টি ছক্কা মেরেছেন গেইলের স্বদেশি কাইরন পোলার্ড। তার চেয়ে ৩১১টি বেশি ছক্কা হাঁকিয়েছেন গেইল। ছক্কার এই হাজার পূরণ করার পথে অনেক অনেক রেকর্ড গড়েছেন দ্য ইউনিভার্স বস।
তেমনই কিছু পরিসংখ্যান দিয়ে সাজানো এই প্রতিবেদন
১০০১ – কুড়ি ওভারের ক্রিকেটে গেইলের ছক্কার সংখ্যা এখন ১০০১টি। ২০০৬ সালে জ্যামাইকার হয়ে খেলতে নেমে বারমুডার বিপক্ষে প্রথম ছক্কা হাঁকিয়েছিলেন তিনি। ১৪ বছরের মাথায় তার ব্যাট থেকে এলো হাজারতম ছক্কা। এই ফরম্যাটে সর্বোচ্চ ১০৪১টি চার মেরেছেন গেইল।
৩৪৯ – ইন্ডিয়ান প্রিমিয়ার লিগেও সর্বোচ্চ ছক্কার মালিক গেইল। এই টুর্নামেন্টে তিনি এখনও পর্যন্ত হাঁকিয়েছেন ৩৪৯টি। কোনো নির্দিষ্ট টি-টোয়েন্টি লিগে এটিই সর্বোচ্চ ছক্কার রেকর্ড। এছাড়া ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগ (১৬২), বাংলাদেশ প্রিমিয়ার লিগ (১৩২) ও টি-টোয়েন্টি বিশ্বকাপেও (৬০) সর্বোচ্চ ছক্কার মালিক তিনি।
২৬৩ – আইপিএলের দল রয়েল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরুর হয়ে গেইল হাঁকিয়েছেন ২৬৩টি ছক্কা। কোন নির্দিষ্ট দলের পক্ষে খেলে এটিই গেইলের সর্বোচ্চ ছক্কার রেকর্ড। এরপরে রয়েছে জ্যামাইকা তালাওয়াজ (১২৪) ও ওয়েস্ট ইন্ডিজ জাতীয় দল (১০৫)।
৬১ – কিংস এলেভেন পাঞ্জাবের বিপক্ষে ৬১টি ছক্কা মেরেছেন গেইল। কোনো দলের বিপক্ষে এটিই তার সর্বোচ্চ ছক্কার রেকর্ড। ২০১৮ সালে পাঞ্জাবে যোগ দেয়ার পর এই দলের হয়ে এখনও পর্যন্ত ৮৪ বার উড়িয়ে বল সীমানাছাড়া করেছেন তিনি।
১৩৫ – এক বছরে গেইলের সর্বোচ্চ ছক্কার রেকর্ড ১৩৫টি, ২০১৫ সালে এই কীর্তি গড়েন তিনি। দ্বিতীয় সর্বোচ্চ ১২১টি ছক্কা মেরেছেন ২০১২ সালে। ২০১১ থেকে ২০১৭ পর্যন্ত (২০১৪ ব্যতীত) ছয়টি ভিন্ন বছরে একশর বেশি ছক্কা হাঁকানোর কৃতিত্ব দেখিয়েছেন গেইল।
১৮ – কোনো টি-টোয়েন্টি ম্যাচে সর্বোচ্চ ছক্কার রেকর্ডও গেইলের দখলে। ২০১৮ সালের বিপিএল ফাইনালে রংপুর রাইডার্সের হয়ে খেলতে নেমে ঢাকা ডায়নামাইটসের বিপক্ষে ১৮ ছক্কা হাঁকান গেইল। এছাড়া ২০১৩ সালে ক্যারিয়ার সর্বোচ্চ ১৭৫* রানের ইনিংস খেলার পথে ছক্কা মেরেছিলেন ১৭টি। বিশ্বের আর কোনো ব্যাটসম্যান এক ম্যাচে ১৬ ছক্কার বেশি মারতে পারেননি।
১৭ – ডোয়াইন ব্রাভোর বিপক্ষে ১৭টি ছক্কা মেরেছেন গেইল। কোনো বোলারের বিপক্ষে এটিই তার সর্বোচ্চ ছক্কার রেকর্ড। এছাড়া ইমরান তাহিরকে ১২ এবং পিয়ুশ চাওলা, রশিদ খান ও শহিদ আফ্রিদিদের ১১টি করে ছক্কা মেরেছেন তিনি।
১৮ – কোনো ম্যাচে ১০ বা তার চেয়ে বেশি ছক্কার রেকর্ডেও সবার ওপরে গেইল। এখনও পর্যন্ত ১৮টি ম্যাচে ১০ বা তার বেশি ছক্কা মেরেছেন তিনি। দ্বিতীয় সর্বোচ্চ তিনবার এটি করে দেখিয়েছেন এভিন লুইস, আন্দ্রে রাসেল ও শ্রেয়াস আইয়ার।

Previous articleঅস্ত্র ও গুলিসহ ইউপি সদস্য আটক, স্বজনরা বলছেন সাজানো
Next articleযশোরে পালিত হয়েছে কমিউনিটি পুলিশিং ডে

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here