কোহলি-স্মিথকে পেছনে ফেলে একনম্বরে উইলিয়ামসন

24

ক্রীড়া ডেস্ক : গত ৫ বছর ধরে টেস্টের সেরা ব্যাটসম্যানের আসনটা নিয়ে কাড়াকাড়িতে ব্যস্ত ছিলেন অস্ট্রেলিয়ার স্টিভ স্মিথ ও ভারতের বিরাট কোহলি।
এবার তাদের দুজনকে পেছনে ফেলে এ দ্বৈরথে এক নম্বরে উঠে এলেন কিউই তারকা কিইউ অধিনায়ক কেন উইলিয়ামসন।
মাউন্ট মঙ্গানুয়ে পাকিস্তানের বিপক্ষে বক্সিং-ডে টেস্টে সেঞ্চুরি করে আইসিসি টেস্ট ব্যাটসম্যানদের র্যাঙ্কিংয়ে শীর্ষে উঠলেন উইলিয়ামসন।
পাকিস্তানের বিপক্ষে প্রথম টেস্টে ১০১ রানে জয় পেয়েছে নিউজিল্যান্ড। রোমাঞ্চকর এই জয়ের টেস্টে ১২৯ ও ২১ রানের ইনিংস খেলেছেন উইলিয়ামসন। এতে তার রেটিং পয়েন্ট হয় ১৩।
ওদিকে ভারতের বিপক্ষে বক্সিং-ডে টেস্টের দুই ইনিংস মিলিয়ে মাত্র ৮ রান করেছেন স্মিথ। যা তাকে শীর্ষ থেকে দুই ধাপ নামিয়ে দিয়েছে। আর সন্তানসম্ভব্য স্ত্রীর পাশে থাকতে বক্সিং ডে টেস্ট খেলেননি ভারত দলের অধিনায়ক বিরাট কোহলি।
এমন অবস্থায় কোহলি ও স্মিথকে পেছনে ফেলে একনম্বরে উঠলেন কেন উইলিয়ামসন।
তাতেই পেছনে পড়ে যান কোহলি ও স্মিথ।
ভারতের বিপক্ষে বক্সিং ডে টেস্টে দুই ইনিংস মিলিয়ে ৮ রান করে স্মিথ শীর্ষ থেকে নেমে গেছেন দুই ধাপ। এই টেস্টে বিশ্রামে থাকা কোহলি রয়ে গেছেন দুই নম্বরেই।
বছর শেষে টেস্ট র্যাঙ্কিংয়ের হাল নাগাদের রিপোর্ট বলছে, উইলিয়ামসনের রেটিং পয়েন্ট এখন ৮৯০, কোহলির ৮৭৯, স্মিথের ৮৭৭।
অবশ্য এবারই প্রথম টেস্টে একনম্বর ব্যাটসম্যান হওয়ার স্বাদ পাননি উইলিয়ামসন। ২০১৫ সালের নভেম্বরে প্রথমবার শীর্ষে উঠেছিলেন তিনি। তবে অল্প কয়েকদিনের বেশি শীর্ষস্থান ধরে রাখতে পারেননি তিনি।
এদিকে ব্যাটসম্যানদের র্যাঙ্কিংয়ে উল্লেখযোগ্য অগ্রগতি হয়েছে ভারত দলের ভারপ্রাপ্ত অধিনায়ক অজিঙ্কা রাহানের। মেলবোর্নে বক্সিং ডে টেস্টে ম্যাচ জেতানো সেঞ্চুরি করে ৫ ধাপ এগিয়ে ৬ নম্বরে উঠেছেন রাহানে।
আরেকটি বক্সিং ডে টেস্টে সেঞ্চুরিয়নের শ্রীলঙ্কার বিপক্ষে ১৯৯ রানের ইনিংস খেলে দক্ষিণ আফ্রিকার ফাফ দু প্লেসি এগিয়েছেন ১৪ ধাপ। তার অবস্থান এখন ২১তম।
এদিকে অলরাউন্ডারদের র্যাঙ্কিংয়ে যথারীতি শীর্ষে ইংলিশ অলরাউন্ডার বেন স্টোকস। বাংলাদেশের সাকিব আল হাসান আছেন চারে।
তথ্যসূত্র : ক্রিকইনফো

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here