যশোর কারাগারে ভারতীয় কয়েদির মৃত্যু

26

কল্যাণ রিপোর্ট : যশোর কেন্দ্রীয় কারাগারে কয়েদি শামীম ওরফে সমীর (৩০) নামে ভারতীয় এক নাগরিকের মৃত্যু হয়েছে। বুধবার সকালে কারাগার অভ্যন্তরে গোসল করতে গিয়ে মাথা ঘুরে পড়ে তিনি মারা যান।
মৃত সমীর ভারতের উত্তরপ্রদেশের বলরামপুর জেলার গাইশ্রী থানার জুনেতাপুর শ্রীনগরের ধনেন্দ্রনাথের ছেলে।
যশোর জেনারেল হাসপাতালের জরুরি বিভাগের চিকিৎসক এম আব্দুর রশিদ সাংবাদিকদের জানান, মস্তিষ্কে রক্তক্ষরণজনিত কারণে তার মৃত্যু হতে পারে। ময়নাতদন্তের রিপোর্ট পাওয়ার পর মৃত্যুর প্রকৃত কারণ বলা যাবে।
কেন্দ্রীয় কারাগারের জেলার তুহিন কান্তি খান জানান, সমীর রাঙ্গামাটি জেলার ভারত সীমান্ত দিয়ে অবৈধপথে বাংলাদেশে অনুপ্রবেশ করেন। এরপর পুলিশ তাকে আটক করে অনুপ্রবেশের অভিযোগে মামলা দিয়ে কারাগারে পাঠায়। ওই মামলায় রাঙ্গামাটি চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট ২০১৯ সালে ৬ মার্চ সমীরকে এক বছর বিনাশ্রম কারাদণ্ডাদেশ দেন।
এরপর থেকে তিনি ফেনী কারাগারে ছিলেন। ২০২০ সালের মার্চ মাসে সমীরকে ফেনী থেকে যশোর কেন্দ্রীয় কারাগারে পাঠানো হয়।
জেলার তুহিন আরও জানান, সমীরের সাজার মেয়াদ শেষ হওয়ায় তাকে নিজ দেশে ফেরত পাঠাতে ভারত সরকারকে একাধিকবার চিঠি দেয়া হয়। কিন্তু কোনো সাড়া না মেলায় তিনি কারাগারেই বন্দি ছিলেন।
বুধবার সকালে তিনি গোসল করতে গিয়ে মাথা ঘুরে পড়ে যান। এরপর তাকে দ্রুত যশোর জেনারেল হাসপাতালে নিয়ে যাওয়া হয়। এ সময় জরুরি বিভাগের চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here