টিটোর বাড়িতে সর্বস্তরের মানুষের ঢল, শোক

50

কল্যাণ রিপোর্ট : বর্ষীয়ান রাজনীতিবীদ সাবেক প্রতিমন্ত্রী, যশোর-৩ আসনের সাবেক সংসদ সদস্য খালেদুর রহমান টিটোকে শেষবারের মত দেখতে তার বাসভবনে ঢল নামে রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক নেতৃবৃন্দসহ সর্বস্তরের মানুষের। একইসাথে তার মৃত্যুতে শোক জানিয়ে বিবৃতি দিয়েছে বিভিন্ন সংগঠন।
রোববার (১০ জানুয়ারি) দুপুরে যশোরের সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) শেষ নিঃশ্বাস ত্যাগ করেন খালেদুর রহমান টিটো। তার মৃত্যুর খবর ছড়িয়ে পড়লে বিভিন্ন রাজনৈতিক সামাজিক, সাংস্কৃতিক নেতৃবৃন্দসহ সর্বস্তরের মানুষ তাকে শেষবারের মত দেখতে তার শহরের ষষ্টিতলাস্থ বাসভবনে হাজির হন। এসময় তারা শোকসন্তপ্ত পরিবারকে সমবেদনা জ্ঞাপন করেন।
খবর শুনে খালেদুর রহমান টিটো দেখতে তার বাড়িতে ছুটে যান স্থানীয় সরকার প্রতিমন্ত্রী ও যশোর-৫ আসনের সংসদ সদস্য স্বপন ভট্টাচার্য্য, যশোর-৬ আসনের সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শাহীন চাকলাদার, সভাপতি শহিদুল ইসলাম মিলন, যশোর-২ আসনের সাবেক সংসদ সদস্য অ্যাডভোকেট মনিরুল ইসলাম মনির, যশোর সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান নুরজাহান ইসলাম নীরা, ন্যাপের কেন্দ্রিয় সাধারণ সম্পাদক অ্যাডভোকেট এটিএম এনামুল হক, জাসদের কার্যকরী সভাপতি রবিউল আলম, বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির (মার্কসবাদী) কেন্দ্রিয় সাধারণ সম্পাদক ইকবাল কবীর জাহিদ, বিএনপি’র খুলনা বিভাগীয় সাংগঠনিক সম্পাদক অনিন্দ্য ইসলাম অমিত, জেলা বিএনপির আহবায়ক অধ্যাপক নার্গিস ইসলাম, সদস্য সচিব অ্যাডভোকেট সৈয়দ সাবেরুল হক সাবু, বিএনপি নেতা আলহাজ্ব মিজানুর রহমান খান, দেলোয়ার হোসেন খোকন, নগর বিএনপির সভাপতি ও সাবেক পৌর মেয়র মারুফুল ইসলাম, মণিরামপুর উপজেলা বিএনপির সভাপতি অ্যাডভোকেট শহিদ আনোয়ার, জাতীয় পার্টির সাবেক জেলা সভাপতি অ্যাডভোকেট মাহাবুব আলম বাচ্চু, বর্তমান সভাপতি শরিফুল ইসলাম চৌধুরী সরু, যশোর পৌরসভার কাউন্সিলর মুকসিমুল বারী অপু, হাবিবুর রহমান চাকলাদার মনি, সন্তোষ দত্ত ,নগর বিএনপির সাধারণ সম্পাদক মুনির আহম্মেদ সিদ্দিকী বাচ্চু, জেলা স্বেচ্ছাসেবক লীগের সভাপতি আসাদুজামান মিঠু, প্রয়াত খালেদুর রহমান টিটোর একান্ত কাছের অ্যাডভোকেট শরিফুল আলম মিলন, অ্যাডভোকেট শহিদ আনোয়ার, শাহনাজ বাবু, রোকেয়া পারভীন ডলি ও নাছিমা আক্তার জলি, আওয়ামী লীগ নেতা হুমায়ুন কবির কবু, জেলা ক্রীড়া সংস্থার সাবেক সাধারণ সম্পাদক মোহাম্মদ শফিকুজ্জামান, প্রফেসর গোলাম মোস্তফা, জেলা বিএনপির সাবেক প্রচার সম্পাদক হাজি আনিছুর রহমান মুকুল, জেলা যুবলীগের ভারপ্রাপ্ত সভাপতি সৈয়দ মনির হোসেন টগর, যুগ্ম সম্পাদক আজহার হোসেন স্বপন, সাংগঠনিক সম্পাদক মঈন উদ্দিন মিঠু, বিএনপি নেতা রফিকুল ইসলাম মুল্লুক চাঁদ, খাইরুল বাশার শাহীন, জেলা যুবদলের সাধারণ আনসারুল হক রানা, জেলা স্বেচ্ছাসেবক দলের সভাপতি রবিউল ইসলাম, সাধারণ সম্পাদক মোস্তফা আমির ফয়সাল, জেলা ছাত্রদলের সভাপতি রাজিদুর রহমান সাগর, সাধারণ সম্পাদক কামরুজ্জামান বাপ্পী, প্রেসক্লাব যশোরের সাবেক সম্পাদক এসএম তৌহিদুর রহমান, বাস মালিক সমিতির সভাপতি আলী আকবর, জেলা যুব সংহতির আহ্বায়ক এসএম শফিকুল ইসলাম, জাগপার কেন্দ্রীয় সহসভাপতি নিজামদ্দিন অমিত, পরিবহন শ্রমিক নেতা ওয়াহিদুজ্জামান, আজিজুল আলম মিন্টু, মোর্তজা হোসেন, সেলিম রেজা মিঠু।
এদিকে খালেদুর রহমান টিটোর মৃত্যুতে শোক জানিয়ে বিবৃতি দিয়েছেন যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) উপাচার্য অধ্যাপক ড. মোঃ আনোয়ার হোসেন। শোক বার্তায় তিনি বলেন, খালেদুর রহমান টিটো ছিলেন যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ নীতি-নির্ধারণী ফোরাম রিজেন্ট বোর্ডের সদস্য। তিনি ছিলেন তৃণমূল থেকে উঠে আসা একজন বলিষ্ঠ রাজনীতিবিদ। খেটে-খাওয়া মেহনতি মানুষের জন্য তিনি আজীবন কাজ করেছেন। আমি তাঁর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করছি এবং তাঁর বিদেহী আত্মার মাগফিরাত কামনা করছি। একইসঙ্গে তাঁর পরিবার-পরিজন, রাজনৈতিক সহকর্মী, কর্মী-সমর্থকদের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করছি।
অনরুপ শোক বিবৃতি দিয়েছে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতি, কর্মকর্তা সমিতি ও কর্মচারী সমিতি। একইসঙ্গে যবিপ্রবি ছাত্রলীগ, সাংবাদিক সমিতিসহ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনও তাঁর প্রয়াণে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছে।
শোক প্রকাশ করেছেন প্রেসক্লাব যশোরের সভাপতি জাহিদ হাসান টুকুন ও সম্পাদক আহসান কবীর। এক যুক্ত বিবৃতিতে নেতৃবৃন্দ বলেন, তার মৃত্যুতে যশোরবাসী একজন রাজনৈতিক অভিভাবকশূন্য হলো। নেতৃবৃন্দ মরহুমের আত্মার শান্তি ও শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন।
বর্ষীয়ান রাজনীতিবীদ সাবেক প্রতিমন্ত্রী, যশোর-৩ আসনের সাবেক সংসদ সদস্য খালেদুর রহমান টিটোর প্রয়াণে গভীর শোক প্রকাশ করেছে যশোর সংবাদপত্র পরিষদেও সভাপতি একরাম-উদ-দ্দৌলা ও সাধারণ সম্পাদক মবিনুল ইসলাম মবিন। নেতৃবৃন্দ মরহুমের আত্মার শান্তি ও শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন।
এছাড়া গভীর শোক প্রকাশ ও শোকাহত পরিবারের প্রতি সমবেদনা জানিয়ে বিবিৃতি দিয়েছেন, যশোর সাংবাদিক ইউনিয়ন (জেইউজে) নেতৃবৃন্দ। এক বিবৃতিতে জেইউজে’র সভাপতি ফারাজী আহমেদ সাঈদ বুলবুল, সহসভাপতি প্রদীপ ঘোষ, সাধারণ সম্পাদক এইচ আর তুহিন, যুগ্ম সম্পাদক তবিবর রহমান, কোষাধ্যক্ষ স্বপ্না দেবনাথ এবং নির্বাহী সদস্য ডিএইচ ডিলশান ও রিপন হোসেন এই শোক প্রকাশ করেছেন। বিবৃতিতে নেতৃবৃন্দ বলেন, যশোরের রাজনীতিতে অন্যতম বটবৃক্ষ খ্যাত খালেদুর রহমান টিটোর চিরবিদায়ের মধ্যদিয়ে রাজনীতিতে বিরাট এক শূন্যতা সৃষ্টি হলো। নেতৃবৃন্দ মরহুমের তার রুহের মাগফেরাত কামনা ও শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেন।
আরও শোক প্রকাশ করেছেন বিএফইউজে-বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সহসভাপতি মনোতোষ বসু, যুগ্ম মহাসচিব সাকিরুল কবীর রিটন, সদস্য নুর ইমাম বাবুল ও গোপীনাথ দাস।
সাংবাদিক ইউনিয়ন যশোরের নেতৃবৃন্দ এক বিবৃতিতে নেতৃবৃন্দ খালেদুর রহমান টিটোর রুহের মাগফেরাত কামনা করেছেন। বিবৃতিদাতা নেতৃবৃন্দ হলেন, সংগঠনের সভাপতি শহিদ জয়, সহ-সভাপতি মুর্শিদুল আজিম হিরু, সাধারণ সম্পাদক আকরামুজ্জামান, যুগ্ম সম্পাদক এসএম ফরহাদ, দপ্তর সম্পাদক ইকতিয়ার রহমান ইমন, কোষাধ্যক্ষ গালিব হাসান পিল্টু ও ক্রীড়া, সাংস্কৃতিক সম্পাদক মীর কামরুজ্জামান মনি এবং নির্বাহী সদস্য সাইফুর রহমান সাইফ।
যশোরের সর্বজনশ্রদ্ধেয় খালেদুর রহমান টিটোর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন যশোর সদর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান, জেলা ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক আনোয়ার হোসেন বিপুল।
এক বিবৃতিতে তিনি বলেন, জননেতা খালেদুর রহমান টিটোর মৃত্যুতে যশোরবাসী একজন রাজনৈতিক অভিভাবকে হারালো। আমি তার আত্মার শান্তি কামনা করছি এবং শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানাচ্ছি।
যশোরের বর্ষীয়ান রাজনীতিক সাবেক মন্ত্রী আওয়ামী লীগ নেতা খালেদুর রহমান টিটোর মৃত্যুতে গভীর শোক প্রকাশ ও শোকাহত পরিবারের প্রতি সমবেদনা জানিয়ে বিবিৃতি দিয়েছেন জাতীয় শ্রমিক লীগ যশোর সদর উপজেলা শাখা। সংগঠনের সাবেক সাধারণ সম্পাদক মো. আবুল কাশেম এক বিবৃতিতে নেতৃবৃন্দ খালেদুর রহমান টিটোর রুহের মাগফেরাত কামনা করেছেন।
শোক বিবৃতিতে তিনি বলেন, দক্ষিণ-পশ্চিমাঞ্চলের রাজনীতিতে খালেদুর রহমান টিটোর বহু অবদান রয়েছে। তিনি এ অঞ্চলের মানুষের অধিকার আদায়ের জন্য সব সময় সংগ্রম করে গেছেন। তিনি দেশের রাজনীতিতে এক উজ্জ্বল নক্ষত্র। যা আজ তার মৃত্যুর মধ্য দিয়ে পতন হলো।
গভীর শোক প্রকাশ ও শোকাহত পরিবারের প্রতি সমবেদনা জানিয়ে বিবিৃতি দিয়েছেন জাতীয় রিক্সা-ভ্যান শ্রমিক লীগ যশোর জেলা শাখার নেতৃবৃন্দ। সংগঠনের সভাপতি খোকন শেখ ও সাধারণ সম্পাদক গোলাম মোস্তফা এক বিবৃতিতে নেতৃবৃন্দ খালেদুর রহমান টিটোর রুহের মাগফেরাত কামনা করেছেন।
সাবেক মন্ত্রি সাবেক সংসদ সদস্য জননেতা খালেদুর রহমান টিটোর মৃত্যুতে শোক জানিয়ে বিবৃতি দিয়েছেন বাংলাদেশ ফটোজার্নালিস্ট অ্যাসোসিয়েশন যশোর জেলা শাখা। বিবৃতিদাতারা হলেন, বাংলাদেশ ফটোজার্নালিস্ট অ্যাসোসিয়েশন যশোর জেলা শাখার সভাপতি মনিরুজ্জামান মুনির, সহসভাপতি এম এ মানিক, সাধারণ সম্পাদক নুর ইমাম বাবুল, যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুবুর রহমান মোহন, কোষাধ্যাক্ষ সামচুজ্জামান সজন, দপ্তর সম্পাদক দাউদ হোসেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here