সোমবারই শুরু হতে পারে ট্রাম্পের অভিশংসন প্রক্রিয়া

0
18

আন্তর্জাতিক ডেস্ক : মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে অভিশংসন প্রক্রিয়া সোমবারই শুরু হতে পারে বলে আশা প্রকাশ করেছেন ক্যালিফোর্নিয়ার কংগ্রেসম্যান টেড লিউ। তিনি মনে করেন, স্পিকার ন্যান্সি পেলোসিসহ আমরা চাই ডোনাল্ড ট্রাম্প সঠিক কাজটি করে পদত্যাগ করুক। কিংবা ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স কোনও শক্তিশালী পদক্ষেপ নিক।
যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট দায়িত্বপালনে অপারগ হলে সংবিধানের ২৫তম সংশোধনীর বাইরে কাজ করার সুযোগ রয়েছে। লিউ বলেন, ‘যদি এর কিছুই না হয়। তবে সোমবার আমরা অভিশংসনের প্রস্তাব তুলবো। সামনের সপ্তাহেই হয়তো ভোট অনুষ্ঠিত হবে।’
শনিবার এক টুইটে লিউ বলেন, অভিশংসন প্রস্তাবে ১৮০ জনের সমর্থন রয়েছে। তবে রিপাবলিকানরা এই সময়ে প্রস্তাবে সমর্থন দিবে কি না তা এখনও নিশ্চিত নয়। তবে টেড লিউয়ের দাবি, অনেক রিপাবলিকানও এই প্রস্তাবের সমর্থন করবে।
পেনসিলভেনিয়ার রিপাবলিকান সিনেটর প্যাট টুমি বলেন, তিনি বিশ্বাস করেন যে ট্রাম্প অভিশংসন হওয়ার মতোই কাজ করেছেন। তবে তিনি অভিশংসনের পক্ষে ভোট দেবেন কি না সেটা নিশ্চিত করে কিছু বলেননি।
প্যাট টুমি বলেন, আমি মনে করি প্রেসিডেন্ট অভিশংসন হওয়ার মতোই কাজ করেছেন। কিন্তু আমি জানি না সিনেটে কি হতে যাচ্ছে।
ট্রাম্পের অভিশংসন নিয়ে এখনও নিজের অবস্থান পরিষ্কার করেননি নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন। তিনি বলেছেন, বিষয়টি কংগ্রেসেই মীমাংসা চান তিনি।
এর আগেও দুইটি অভিযোগে অভিশংসন প্রস্তাব আনা হয়েছিল ট্রাম্পের বিরুদ্ধে। ক্ষমতার অপব্যবহার ও কংগ্রেসের সিদ্ধান্ত বাস্তবায়নে বাধার অভিযোগ ছিল তার বিরুদ্ধে। ২০১৯ সালে সেই নিবন্ধ লিখে ২০২০ সালের জানুয়ারিতে অভিশংসন প্রস্তাব উত্থাপন করা হয়।
সূত্র : ডয়চে ভ্যালে

LEAVE A REPLY