সবচেয়ে ঝাল মরিচ খেয়ে চতুর্থবারের মতো বিশ্বরেকর্ড

18

আন্তর্জাতিক ডেস্ক : পৃথিবীর সবচেয়ে ঝাল মরিচ হচ্ছে ক্যারোলাইনা রিপা। গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস বিশ্বের সবচেয়ে ঝাল মরিচ হিসেবে এটাকে স্বীকৃতি দেয় ২০১৭ সালে। অথচ এই ক্যারোলাইনা রিপা মরিচ খেয়ে চতুর্থবারের মতো বিশ্বরেকর্ড গড়লেন কানাডার অন্টারিও প্রদেশের লন্ডন শহরের মাইক জ্যাক। তাও আবার একটি নয়। ৯ দশমিক ৭২ সেকেন্ডে পর পর তিনটি মরিচ খেয়ে এই রেকর্ড গড়েছেন তিনি।
গত বুধবার জ্যাকের মরিচ খাওয়ার সেই ভিডিও গিনেস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডসের ফেসবুক পেজে পোস্ট করা হয়। তবে ওই অনুষ্ঠানটি হয়েছিল গত বছরের ২১ নভেম্বর।
গিনেস কর্তৃপক্ষ জানায়, এই মরিচটি ১৫ লাখ ৬৯ হাজার ৩শ’ এসএইচইউ ইউনিট (এসএইচইউ) ঝাল সরবরাহ করে। ১৯১২ সালে মরিচের তাপ পরিমাপের জন্য এসএইউউ স্কেলটি আবিষ্কার করেছিলেন আমেরিকান রসায়নবিদ উইলবার স্কোভিল।
গিনেস কর্তৃপপক্ষ জানিয়েছে, হালাপেনো মরিচের ঝাল হচ্ছে ২,৫০০ থেকে ৮০০০ এসএইচইউর মধ্যে।
গিনেস কর্তৃপপক্ষ আরো জানিয়েছে, জ্যাক এরই মধ্যে ঝাল মরিচ খেয়ে বিশ্বরেকর্ড গড়ার জন্য পরিচিত। কারণ এর আগে তিনি তিনবার ঝাল মরিচ খেয়ে বিশ্বরেকর্ড গড়েছেন।
২০১৯ সালের জানুয়ারিতে জ্যাক প্রথম রেকর্ড ভেঙেছিলেন ৯ দশমিক ৭৫ সেকেন্ডে তিনটি ভুট জোলোকিয়া ঝাল মরিচ খেয়ে। দ্বিতীয় রেকর্ডটি করেন ওই বছরের মার্চে এক মিনিটে ৯৭ গ্রাম পরিমাণে ভুট জোলোকিয়া মরিচ খেয়ে।
২০২০ সালের ২০ ফেব্রুয়ারি দুই মিনিটে আরো বেশি পরিমাণে ভুট জোলোকিয়া মরিচ খেয়ে তিনি আগের রেকর্ডগুলো ভাঙেন।
গিনেস কর্তপক্ষ জানিয়েছে, ভুট জোলোকিয়া মরিচে ঝালের পরিমান ৮ লাখের বেশি পরিমাণে এসএইচউ। সূত্র : সিএনন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here