গেরিলা আঘাতের ডাক মিয়ানমারে

14

আন্তর্জাতিক ডেস্ক : তারবিহীন ইন্টারনেট বন্ধ করার জন্য ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠানগুলোকে (আইএসপি) নির্দেশ দিয়েছে মিয়ানমারের সামরিক জান্তা সরকার। দেশটির টেলিকমিউনিকেশন কোম্পানি ওউরেদোর বরাতে বার্তা সংস্থা এএফপির প্রতিবেদনে এ খবর জানানো হয়েছে।
কোম্পানিটি বৃহস্পতিবার এএফপিকে জানিয়েছে, ‘আজ (শুক্রবার) থেকে শুধু ফাইবার (অপটিক্যাল ফাইবারের মাধ্যমে দেওয়া ইন্টারনেট) লাইন কাজ করবে। সম্প্রতি আমরা কর্তৃপক্ষের (সামরিক জান্তা সরকার) কাছ থেকে এমন নির্দেশনা পেয়েছি।’
মিয়ানমারের সেনাবাহিনী অভ্যুত্থানের মাধ্যমে ১ ফেব্রুয়ারি ক্ষমতা দখল করার পর থেকে বারবার ইন্টারনেট সংযোগ বিচ্ছিন্ন করেছে। এবার তারবিহীন ইন্টারনেট বন্ধ করা হলো। আর দেশটিতে অপটিকাল ফাইবারের মাধ্যমে ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা খুবই কম।
তবে মিয়ানমারে গণতন্ত্র ফিরিয়ে আনার দাবিতে বিক্ষোভরত মানুষজন আজ শুক্রবার থেকে ইন্টারনেটের ওপর সামরিক জান্তার দেওয়া নতুন বিধিনিষেধের মধ্যেই সংগঠিত হওয়ার উপায় খোঁজার চেষ্টা করছে। তাদের পক্ষ থেকে ‘গেরিলা আঘাতের’ ডাক এসেছে।
অভ্যুত্থানবিরোধী বিভিন্ন গোষ্ঠী এখন নিজেদের মধ্যে রেডিও তরঙ্গ, অফলাইন ইন্টারনেটের কায়দাকানুন ও মোবাইল বার্তার মাধ্যমে নিউজ এলার্ট সরবরাহকারীদের নাম্বার বিনিময় করে ইন্টারনেট ব্ল্যাকআউটকে পাশ কাটানোর চেষ্টা করছে বলে জানা যাচ্ছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here