প্রধানমন্ত্রীর অনুমতির অপেক্ষায় লকডাউনের সিদ্ধান্ত

14
প্রধানমন্ত্রী : ফাইল ফটো

কল্যাণ ডেস্ক : সারাদেশে এক সপ্তাহের জন্য লকডাউনের অনুমতি প্রার্থনার ফাইল অনুমোদনের জন্য প্রধানমন্ত্রীর দফতরে পাঠানোর প্রক্রিয়া চলছে। হয়তো শনিবার (৩ এপ্রিল) রাতেই বৈঠকের সামারিসহ ফাইল প্রধানমন্ত্রীর দফতরে পৌছনো হবে। মন্ত্রিপরিষদ বিভাগে এখন চলছে ফাইল তৈরির কাজ। প্রধানমন্ত্রীর অনুমোদন পাওয়ার পর এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করবে মন্ত্রিপরিষদ বিভাগ।
শনিবার বিকালে লকডাউনের রূপরেখা তৈরিতে জরুরি বৈঠক শেষে এসব তথ্য জানা গেছে। বৈঠকে উপস্থিত ছিলেন এমন একজন উচ্চপদস্থ কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে জানিয়েছেন, সোমবার ভোর ৬টা থেকে পরবর্তী ৭ দিনের জন্য লকডাউনের প্রস্তাব করা হয়েছে। একইসঙ্গে শতভাগ স্বাস্থ্যবিধি মেনে শিল্পকারখানা পরিচালনারও প্রস্তাব করা হয়েছে।
শনিবার (৩ এপ্রিল) সকালে সরকারের সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এক প্রেস ব্রিফিংয়ে জানান, করোনা ঠেকাতে সারা দেশে সোমবার থেকে এক সপ্তাহের জন্য লকডাউনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এরপরই বিকালে জরুরি বৈঠক ডাকেন মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম। বৈঠকে প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্য সচিব ড. আহমদ কায়কাউসসহ সকল মন্ত্রণালয়, ও বিভাগের সিনিয়র সচিব ও সচিবরা উপস্থিত ছিলেন। এ ছাড়াও লকডাউন বাস্তবায়নের সঙ্গে সংশ্লিষ্ট একাধিক সংস্থা ও দফতরের উচ্চপদস্থ কর্মারা উপস্থিত ছিলেন। মন্ত্রিপরিষদ বিভাগ সূত্রে এসব তথ্য জানা গেছে।
সূত্র জানিয়েছে, মন্ত্রিপরিষদ বিভাগের সচিবের নেতৃত্বে অনুষ্ঠিত বৈঠকে লকডাউনের সময়সীমা নির্ধারণ করা হয়েছে। চূড়ান্ত করা হয়েছে লকডাউন বাস্তবায়নের কৌশল। এছাড়া শিল্প প্রতিষ্ঠান খোলা রাখা হলে সেখানে শ্রমিকরা কিভাবে কারখানায় আসবে এবং কিভাবে কাজ করবে তা নিয়েও বিস্তারিত আলোচনা শেষ করে তার জন্য কৌশলও চূড়ান্ত হয়েছে।
অপরদিকে জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন জানিয়েছে শিল্প কারখানা খোলা রেখে সারাদেশে একযোগে লকডাউন দেওয়ার বিষয়ে কাজ চলছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here