সংলাপ কিংবা সংঘাতের জন্য প্রস্তুত কিম

6


আন্তর্জাতিক ডেস্ক : যুক্তরাষ্ট্রের সঙ্গে ‘সংলাপ অথবা সংঘাতের’ প্রস্তুতি বিশেষ করে উত্তর কোরিয়ার ‘সংঘাতের জন্য পূর্ণ প্রস্তুতি থাকা প্রয়োজন বলে মন্তব্য করেছেন দেশটির সর্বোচ্চ নেতা কিম জং উন। ব্রিটিশ সম্প্রচারমাধ্যম বিবিসি শুক্রবারের প্রতিবেদনে এ খবর জানিয়েছে।
গতবৃহস্পতিবার দলের শীর্ষ নেতাদের সঙ্গে এক বৈঠকে কিম এই মন্তব্য করেন বলে জানিয়েছে দেশটির রাষ্ট্রায়ত্ত সংবাদ সংস্থা কেসিএনএ। বিবিসি বলছে, এই প্রথম মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন প্রশাসন নিয়ে সরাসরি মন্তব্য করলেন কিম।
যুক্তরাষ্ট্রের নতুন প্রশাসন এর আগে কূটনৈতিক যোগাযোগ তৈরির চেষ্টা করলেও উত্তর কোরিয়া সাড়া না দেওয়ার পর কিমের এ মন্তব্যকে যুক্তরাষ্ট্রের সঙ্গে পূর্ব এশিয়ার এই দেশটির আলোচনার পথ উন্মুক্ত থাকার প্রথম ইঙ্গিত বলে মনে করছে বিবিসি।
যুক্তরাষ্ট্র উত্তর কোরিয়াকে পারমাণবিক কর্মসূচি থেকে প্রতিনিয়ত সরে আসার আহ্বান জানিয়ে আসলেও দেশটির পক্ষ থেকে বারবার সেই আহ্বান প্রত্যাখাত হয়েছে। ফলে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ উত্তর কোরিয়ার ওপর অর্থনৈতিক নিষেধাজ্ঞা দিয়ে রেখেছে।
চলতি সপ্তাহে রাজধানী পিয়ংইয়ংয়ে শুরু হওয়া ওয়ার্কাস পার্টি অব কোরিয়ার শীর্ষ নেতাদের সঙ্গে বৈঠকে কিম জং উন যুক্তরাষ্ট্রের নুতন প্রশাসনের সঙ্গে কাজের ‘উপযুক্ত কৌশল এবং কৌশলগত প্রতিরোধের’ বিস্তারিত পরিকল্পনার কথাও জানান।
বৈঠকে তিনি বলেন, ‘আমাদের রাষ্ট্রের মর্যাদার সুরক্ষা ও স্বাধীনভাবে নিজেদের উন্নয়নের স্বার্থে এবং একইসঙ্গে একটি শান্তিপূর্ণ পরিবেশ ও উত্তর কোরিয়ার নিরাপত্তা নিশ্চিত করতে আমাদের বিশেষ করে প্রতিরোধ গড়ে তোলার ব্যাপারে পূর্ণ প্রস্তুতি থাকা প্রয়োজন।’

তিনি বৈঠকে আরও বলেন, ‘উত্তর কোরিয়া যেকোনো তৎপরতার ক্ষেত্রে কঠোর ও তাত্ক্ষণিক প্রতিক্রিয়া দেখাবে এবং কোরীয় উপদ্বীপের পরিস্থিতি স্থিতিশীল ও নিয়ন্ত্রণে রাখার প্রচেষ্টাতে সর্বোচ্চ মনোনিবেশ করবে।’
প্রেসিডেন্টের দায়িত্ব নেওয়ার পর এক বিবৃতিতে জো বাইডেন উত্তর কোরিয়াকে বিশ্ব নিরাপত্তার জন্য গুরুতর হুমকি বলে বর্ণনা করেন। ক্ষোভ জানিয়ে উত্তর কোরিয়া বাইডেনের মন্তব্যকে উত্তর কোরিয়ার প্রতি তাদের ‘বৈরী নীতি অব্যাহত থাকার’ ইঙ্গি বলে অভিহিত করে।
চলতি সপ্তাহের শুরুর দিকে মার্কিন প্রেসিডেন্ট বাইডেনসহ বিশ্বের শিল্পোন্নত সাত দেশের জোট জি-৭ জোটভুক্ত নেতারা উত্তর কোরিয়ার পারমাণবিক ও ক্ষেপণাস্ত্র কর্মসূচি ত্যাগ এবং সংলাপ পুনরায় শুরু করার আহ্বান জানিয়েছেন।

Previous articleবিদ্যা বালান প্রথম পারিশ্রমিক পেয়েছিলেন ৫০০ রুপি
Next articleএখন থেকে কোকের বোতল সরালেই শাস্তি

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here