প্রথমবারের মতো উড়ল গাড়ি (ভিডিও)

23

তথ্য-প্রযুক্তি ডেস্ক : সায়েন্স ফিকশনের গল্পে নিশ্চয়ই পড়েছেন যে রাস্তা দিয়ে চলতে চলতে হঠাৎ সাঁই করে আকাশে উড়ে গেল গাড়ি। ফের নিচে নেমে চলতে শুরু করল। কল্পবিজ্ঞানের এই ঘটনাই এবার রূপ নিয়েছে বাস্তবে। স্লোভাকিয়ায় প্রথমবারের মতো আকাশে উড়েছে ‘এয়ারকার’ নামের উড়ন্ত গাড়ি।

বুধবার বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, প্রোটোটাইপ উড়ন্ত গাড়িটি স্লোভাকিয়ার নিত্রা শহর থেকে ব্রাতিস্লাভা শহর পর্যন্ত ৩৫ মিনিট পরীক্ষামূলকভাবে উড্ডয়ন করেছে।

হাইব্রিড এই গাড়ি-বিমানটিতে আছে বিএমডাব্লিউ ইঞ্জিন। সাধারণ পেট্রলেই চলবে এই গাড়ি।
গাড়ির আবিষ্কারক অধ্যাপক স্টেফান ক্লেইন জানান, গাড়িটি ৮ হাজার দু’শ ফুট উপর দিয়ে এক হাজার কিলোমিটার উড়তে পারবে।
রাস্তা থেকে আকাশে উড়তে গাড়িটির সময় লেগেছে দুই মিনিট ১৫ সেকেন্ড।

পাখাগুলো গাড়ির পাশে ভাঁজ করে রাখার ব্যবস্থা করা হয়েছে। নিজের আবিষ্কৃত গাড়িটি প্রথমবারের মতো আমন্ত্রিত সাংবাদিকদের সামনে নিজেই উড়িয়েছেন অধ্যাপক ক্লেইন।

উড়ন্ত গাড়ি চালানোর অভিজ্ঞতা জানিয়ে তিনি বলেছেন, খুবই ভালো লেগেছে। এটা সাধারণ গাড়ি চালানোর মতোই অভিজ্ঞতা।
আকাশে গাড়িটি সর্বোচ্চ ১৭০ কিলোমিটার বেগে উড়তে পারে।দুজন বসার ক্ষমতা সম্পন্ন গাড়িটি সর্বোচ্চ দুইশ’ কেজি ওজন বহন করতে পারে।
এই উড়ন্ত গাড়ির ক্রমবর্ধমান বাজার সৃষ্টি হবে বলে আশা করা হচ্ছে। এরই মধ্যে এই গাড়ির ব্যাপক চাহিদা দেখা গেছে। শুধু যুক্তরাষ্ট্রেই এই গাড়ির জন্য ৪০ হাজারের মতো আগাম অর্ডার রয়েছে।

তবে বাণিজ্যিকভাবে গাড়ির দাম কত হবে এখনো নির্ধারণ করা হয়নি।বছখানেকের মধ্যে এই গাড়ির বিক্রি শুরু হবে বলে আশা করা হচ্ছে।

Previous articleমহামারির মধ্যেই সৃজিতের টানে ভারত গেলেন মিথিলা
Next articleলকডাউনে কতদিন সেনা মোতায়েন থাকবে?

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here