দিলীপ কুমার যুগের অবসান

7

কল্যাণ ডেস্ক :  জীবনাবসান হলো বলিউডের কিংবদন্তি অভিনেতা দিলীপ কুমারের। ভারতের মহারাষ্ট্র রাজ্যের মুম্বাইয়ের হিন্দুজা হাসপাতালে আজ বুধবার স্থানীয় সময় সকাল সাড়ে সাতটায় তিনি শেষনিশ্বাস ত্যাগ করেন। প্রবীণ এ অভিনেতার বয়স হয়েছিল ৯৮ বছর।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির খবরে বলা হয়েছে, শ্বাসকষ্টজনিত জটিলতায় ভুগছিলেন দিলীপ কুমার। এ জন্য গত ৩০ জুন তাঁকে হাসপাতালে নেওয়া হয়েছিল। হিন্দুজা হাসপাতালের চিকিৎসক জলিল পারকার দিলীপ কুমারের মৃত্যুর খবর নিশ্চিত করেছেন। বার্তা সংস্থা পিটিআই জানিয়েছে, দিলীপ কুমারের চিকিৎসাসেবায় নিয়োজিত ছিলেন জলিল পারকার। এ ছাড়া দিলীপ কুমারের অফিশিয়াল টুইটার অ্যাকাউন্ট থেকেও তাঁর মৃত্যুর খবরটি জানানো হয়েছে।
গত ৬ জুন বলিউডের কিংবদন্তি অভিনেতা দিলীপ কুমারকে শ্বাসকষ্টের কারণে হিন্দুজা হাসপাতালে ভর্তি করা হয়েছিল। ১১ জুন তিনি হাসপাতাল থেকে ছাড়া পান। কম দিনের ব্যবধানে আবার তাঁকে হাসপাতালে ভর্তি করা হয়। ৩০ জুন অভিনেতা দিলীপ কুমারকে হিন্দুজা হাসপাতালের আইসিইউতে ভর্তি করা হয়েছিল। এ নিয়ে রীতিমতো উদ্বিগ্ন ছিল তাঁর অসংখ্য অনুরাগী, তথা সমগ্র ভারতীয় চলচ্চিত্রজগৎ।

এরপর গত সোমবার রাতে বলিউড অভিনেতা দিলীপ কুমারের স্ত্রী সায়রা বানু টুইট করে জানিয়েছিলেন, বর্ষীয়ান এ অভিনেতা এখন সুস্থতার পথে। আর সবাইকে তাঁর দ্রুত সুস্থতার জন্য প্রার্থনা এবং দোয়া করার অনুরোধ করেছিলেন সায়রা বানু। কিন্তু শেষ পর্যন্ত কিংবদন্তি এ অভিনেতার প্রয়াণের খবর জানা গেল।

দিলীপ কুমারের আসল নাম মহম্মদ ইউসুফ খান। ১৯২২ সালের ১১ ডিসেম্বর বর্তমান পাকিস্তানের পেশোয়ারে তাঁর জন্ম। ‘জোয়ার ভাটা’, ‘আন’, ‘আজাদ’, ‘দেবদাস’, ‘আন্দাজ’, ‘মুঘল–ই–আজম’, ‘গঙ্গা–যমুনা’, ‘ক্রান্তি’, ‘কর্মা’, ‘শক্তি’, ‘সওদাগর’, ‘মশাল’সহ ৫০-এর বেশি বলিউড ছবিতে তিনি কাজ করেছেন।

তপন সিনহা পরিচালিত বাংলা ছবি ‘সাগিনা মাহাতো’তে দিলীপ কুমার অভিনয় করেছিলেন। কালজয়ী এ ছবিতে তাঁর নায়িকা ছিলেন সায়রা বানু। আটবার তিনি সেরা অভিনেতা হিসেবে ফিল্ম ফেয়ার পুরস্কার জয় করেছেন। হিন্দি সিনেমাজগতের সবচেয়ে বড় সম্মান ‘দাদাসাহেব ফালকে’ পুরস্কারেও তাঁকে সম্মানিত করা হয়। ২০১৫ সালে সরকার দিলীপ কুমারকে দেশের দ্বিতীয় বড় সম্মান ‘পদ্মভূষণ’-এ সম্মানিত করে।

Previous articleশিশুর জন্য দুধ কিনতে লকডাউনে কর্মহীন বাবার কান্না
Next article১৪ বছর পর বড় কোনো টুর্নামেন্টের ফাইনাল মাতাবে আর্জেন্টিনা-ব্রাজিল

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here