ঢাকায় অস্ট্রেলিয়া ক্রিকেট দল

21

ক্রীড়া ডেস্ক : প্রথমবারের মতো বাংলাদেশের বিপক্ষে দ্বিপাক্ষিক টি-টোয়েন্টি সিরিজ খেলতে অস্ট্রেলিয়া ক্রিকেট দল এখন ঢাকায়। ওয়েস্ট ইন্ডিজে টি-টোয়েন্টি ও ওয়ানডে সিরিজ খেলে বারবাডোজ থেকে দীর্ঘ ভ্রমণ শেষে তারা এসেছে বাংলাদেশে।
চার্টার্ড ফ্লাইটে বৃহস্পতিবার বিকেল সোয়া চারটায় ঢাকায় পা রাখে অস্ট্রেলিয়ানরা। বিমানবন্দর থেকে সরাসরি তাদের নিয়ে যাওয়া হয় টিম হোটেলে। সেখানে তিন দিন কোয়ারেন্টিনে থাকার পর শুরু হবে অনুশীলন।
মহামারীকালে জৈব-সুরক্ষা বলয়ে বাংলাদেশে তৃতীয় আন্তর্জাতিক সিরিজ এটি। ক্রিকেট অস্ট্রেলিয়ার নানা চাওয়ার পূরণ করার প্রক্রিয়ায় সবচেয়ে কঠোর সুরক্ষা বলয় থাকছে এবারই। সেটির অংশ হিসেবে বিমানবন্দরের টারমার্ক থেকেই বাসে করে টিম হোটেলে নেওয়া হয় অস্ট্রেলিয়া দলকে।
বিমানবন্দরের ভেতরে ঢোকা এড়াতে অস্ট্রেলিয়ানদের ইমিগ্রেশন হয়েছে বিশেষ ব্যবস্থায়। সবার পাসপোর্ট জীবাণুমুক্ত করে তিন দিন পর ফেরত দেওয়া হবে তাদের কাছে।
চোট ও ব্যক্তিগত কারণ মিলিয়ে অস্ট্রেলিয়ার হয়ে এই সফরে আগে থেকেই নেই ডেভিড ওয়ার্নার, স্টিভেন স্মিথ, গ্লেন ম্যাক্সওয়েল, মার্কাস স্টয়নিস, প্যাট কামিন্স, জাই রিচার্ডসন, কেন রিচার্ডসনের মতো শীর্ষ কয়েকজন ক্রিকেটার। ওয়েস্ট ইন্ডিজ সফরে চোট পেয়ে ছিটকে গেছেন সীমিত ওভারের ক্রিকেটের অধিনায়ক অ্যারন ফিঞ্চও। বাংলাদেশ সফরে আসা দলের তাই অধিনায়ক নেই এখনও। ম্যাথু ওয়েড বা অ্যালেক্স কেয়ারির একজন পেতে পারেন সেই দায়িত্ব।

বিভিন্ন সিরিজ-টুর্নামেন্ট মিলিয়ে বাংলাদেশে এটি অস্ট্রেলিয়ার ষষ্ঠ সফর। প্রথমবার এসেছিল তারা ১৯৯৮ সালে, আইসিসি নকআউট বিশ্বকাপে (এখনকার চ্যাম্পিয়ন্স ট্রফি)। সেবার এক ম্যাচেই শেষ হয় তাদের অভিযান।
এরপর ২০০৬ সালে বাংলাদেশ সফরে আসে তারা দুই টেস্ট ও তিন ওয়ানডের সিরিজ খেলতে। ২০১১ বিশ্বকাপের ঠিক পরে খেলে তিন ম্যাচের ওয়ানডের সিরিজ। ২০১৪ সালে তারা অংশ নেয় টি-টোয়েন্টি বিশ্বকাপে। সবশেষ ২০১৭ সালে অস্ট্রেলিয়ানরা খেলে যায় দুই ম্যাচের টেস্ট সিরিজ।
এবার শুধুই টি-টোয়েন্টি। এই সংস্করণে এখনও পর্যন্ত চারবার মুখোমুখি হয়েছে দুই দল। সবকটিই বিশ্বকাপে এবং প্রতিটিই জিতেছে অস্ট্রেলিয়া। এবার এক সিরিজেই থাকছে পাঁচ ম্যাচ। সিরিজ শুরু আগামী মঙ্গলবার।
সম্ভাব্য দ্রুততম সময়ে সিরিজটি শেষ করতেই ৫টি ম্যাচ হবে গ্রেফ ৭ দিনের মধ্যেই। সবগুলি ম্যাচই মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে।
জিম্বাবুয়েতে এক মাসের সফর শেষে বৃহস্পতিবার সকালেই ঢাকায় ফিরেছে বাংলাদেশ দল। তারাও এখন কোয়ারেন্টিনে আছে টিম হোটেলে।
অস্ট্রেলিয়া স্কোয়াড : অ্যাশটন অ্যাগার, ওয়েস অ্যাগার, জেসন বেহরেনডর্ফ, অ্যালেক্স কেয়ারি, ড্যানিয়েল ক্রিস্টিয়ান, জশ হেইজেলউড, মোইজেস হেনরিকেস, মিচেল মার্শ, বেন ম্যাকডারমট, রাইলি মেরেডিথ, জশ ফিলিপি, মিচেল স্টার্ক, মিচেল সোয়েপসন, অ্যাশটন টার্নার, অ্যান্ড্রু টাই, ম্যাথু ওয়েড, অ্যাডাম জ্যাম্পা।

সফরসঙ্গী রিজার্ভ : ন্যাথান এলিস, তানভির স্যাঙ্ঘা।

Previous articleঅবশ্যই সৃজিত একটা প্রধান কারণ, যা নিয়ে বললেন বাঁধন
Next articleআমি লিডার নই, আমি ক্যাডার : মমতা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here