এই ফলগুলো একসঙ্গে খেলে মারাত্মক ক্ষতি হতে পারে

22


লাইফস্টাইল ডেস্ক : ফল খাওয়া স্বাস্থ্যের জন্য উপকারী। ফল হল বিভিন্ন ভিটামিন, ফাইবার এবং খনিজের উৎস। বিশেষজ্ঞদের মতে, প্রতিদিন অন্তত পক্ষে একটি করে ফল খাওয়া উচিত, সেটা আপেল হোক কিংবা কমলালেবু। তবে নির্দিষ্ট কিছু ফল একসঙ্গে খেলে স্বাস্থ্যের ওপর অত্যন্ত ক্ষতিকারক প্রভাব ফেলে। এরফলে হতে পারে বদহজম, কিডনির সমস্যা, বিষক্রিয়া এবং আরও সমস্যা দেখা দিতে পারে। তাহলে জেনে নিন, কোন কোন ফল একসঙ্গে খাওয়া উচিত নয়-

গাজর এবং কমলালেবু

গাজর এবং কমলালেবু একসঙ্গে খাওয়া একবারেই উচিত নয়। এ খাবার দুটির সংমিশ্রণ স্বাস্থ্যের পক্ষে অত্যন্ত বিপজ্জনক। এর ফলে, অম্বল এবং কিডনির সমস্যা হতে পারে।

পেঁপে এবং লেবু

অনেকেই পেঁপের উপর লেবুর রস ছিটিয়ে খান। টক মিষ্টির সংমিশ্রণ, স্বাদ অনেক গুণ বাড়িয়ে দেয়। তবে আপনি কি জানেন, এ দুটি ফল একসঙ্গে খেলে তা স্বাস্থ্যের জন্য অত্যন্ত ক্ষতিকর? পেঁপে এবং লেবু একসঙ্গে খাওয়া হলে, রক্তাল্পতা এবং হিমোগ্লোবিনের ভারসাম্যহীনতা দেখা দিতে পারে। এমনকি এটি শিশুদের স্বাস্থ্যের ক্ষেত্রেও অত্যন্ত বিপজ্জনক।

কমলালেবু এবং দুধ

দুধ এবং কমলালেবু এক সঙ্গে খেলে হজমের সমস্যা হতে পারে। এ খাবার দুটি একসঙ্গে খাওয়া আমাদের স্বাস্থ্যের পক্ষে অত্যন্ত ক্ষতিকর। কমলালেবুতে থাকা অ্যাসিড এনজাইমস-কে ধ্বংস করে দেয়। তাই কমলালেবুর সঙ্গে দুধ খাওয়া এড়িয়ে চলুন। এতে বদহজমের ঝুঁকি বাড়তে পারে।

পেয়ারা এবং কলা

পেয়ারা এবং কলা কখনই একসঙ্গে খাওয়া উচিত নয়। এই দুটি ফলের সংমিশ্রণ গ্যাস, বদহজম, অ্যাসিডিটি, বমি বমি ভাব এবং অবিরাম মাথা যন্ত্রণার মতো বিভিন্ন সমস্যার কারণ হয়ে দাঁড়াতে পারে।

 

ফল এবং সবজি

ফল এবং সবজি একসঙ্গে খাওয়া এড়িয়ে চলুন। ফলের মধ্যে চিনির পরিমাণ বেশি থাকে, যা হজম করা শক্ত। এছাড়াও, ফল পেটে দীর্ঘ সময়ের জন্য থাকে এবং টক্সিন প্রস্তুত হয়। যার ফলে ডায়রিয়া, মাথা যন্ত্রণা, পেটে ব্যথা এবং ইনফেকশনের মতো বিভিন্ন সমস্যা দেখা দিতে পারে।

আনারস এবং দুধ

দুধ এবং আনারস একসাথে খাওয়া হলে, পেটে গ্যাস হওয়া, বমি বমি ভাব, ইনফেকশন, মাথা যন্ত্রণা এবং পেটে ব্যথার মতো একাধিক সমস্যা দেখা দিতে পারে। এছাড়াও আনারসে ব্রোমেলিন নামক যৌগ থাকে, যা দুধের সাথে মিশ্রণে আমাদের স্বাস্থ্যের ওপর অত্যন্ত ক্ষতিকারক প্রভাব ফেলে।

পুডিং এবং কলা

পুডিং এবং কলার সংমিশ্রণ হজম করা অত্যন্ত শক্ত। এই দুটি খাবারের সংমিশ্রণ, শরীরে টক্সিন উৎপাদনকে উদ্দীপিত করে, যা শিশুদের স্বাস্থ্যের ক্ষেত্রে অত্যন্ত বিপজ্জনক হতে পারে।

দুধ এবং কলা

দুধ এবং কলার সংমিশ্রণ টক্সিন উৎপাদন করে। এ দুটি খাবার একসঙ্গে খাওয়া হলে, এটি ধীরে ধীরে আপনার মন এবং শরীরকে অলস করেও তুলতে পারে। তবে আপনি যদি মাঝে মাঝে কলার সুজি খেতে চান, তাহলে কিন্তু ছোট এলাচ, দারুচিনি অথবা জায়ফলের গুঁড়ো মেশাতে একদম ভুলবেন না। এটি আপনার হজমে সাহায্য করবে।

Previous articleকীভাবে বুঝবেন ডেঙ্গু নাকি করোনা
Next articleকরোনা টিকা কেন্দ্রের ঠিকানা জানা যাবে ফেসবুকে

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here