আপনি কি ফিট? যে ৫ বিষয় দেখে বোঝা যাবে

8

লাইফস্টাইল ডেস্ক : বর্তমান বিশ্বে মানুষের ফিটনেস লেভেল মাপা হয় পাতলা শরীর এবং সিক্স প্যাক দ্বারা। যারা মানদণ্ডের সাথে খাপ খায় তাদের স্বাস্থ্যকর এবং শক্তপোক্ত বলে মনে করা হয়, অন্যরা এটি অর্জনের চেষ্টা চালিয়ে যায়। কিন্তু ফিটনেস লেভেল সম্পর্কে আসল সত্য হলো যে, কোনো একটি মাপই সবার জন্য উপযুক্ত নয় এবং পাতলা বা চিকন হওয়াটা অবশ্যই এটি মূল্যায়নের মাপকাঠি নয়।

কিছু মানুষ জিনগতভাবে পাতলা হতে পারে কিন্তু অন্যদের তুলনায় সমানভাবে ফিট হতে পারে। যার ফিটনেস যত ভালো, তার তত বেশি নিরোগ থাকার সম্ভাবনা রয়েছে। আপনি ফিট কি না তা পরিমাপ করার জন্য পাঁচটি বিষয়ে খেয়াল করতে পারেন। যদি কোনোটিতে ঘাটতি থাকে তবে তা উন্নতির জন্য চেষ্টা করতে হবে-

স্ট্যামিনা

স্ট্যামিনা হলো বাড়তি কাজ করার মানসিক এবং শারীরিক ক্ষমতা। এটি ক্লান্ত না হয়ে কাজ করার ক্ষমতা এবং কাজের শেষেও নিজেকে শক্তিশালী বোধ করাকে বোঝায়। খেলাধুলা করার এবং ম্যারাথন দৌড়ের সময় পারফরম্যান্সের সাথে আপোষ না করে পুরো খেলা বা দৌড় সম্পূর্ণ করার জন্য স্ট্যামিনা অত্যন্ত গুরুত্বপূর্ণ। এবার খেয়াল করে দেখুন, আপনার স্ট্যামিনা কতটুকু?

কীভাবে স্ট্যামিনা উন্নত করবেন : স্ট্যামিনা তৈরি করতে যে কোনো ব্যায়াম করার সময় আপনার বিশ্রাম নেওয়ার সময় সীমিত করুন। পুনরাবৃত্তির সংখ্যা বাড়ান এবং আপনার ব্যায়ামের তীব্রতা বাড়ান।

ফ্লেক্সিবিলিটি

ফ্লেক্সিবল হওয়া শারীরিকভাবে ফিট থাকার আরেকটি গুরুত্বপূর্ণ দিক। এটি পেশীর গতির বিস্তৃত পরিধিতে চলাচলের ক্ষমতাকে বোঝায়। ফ্লেক্সিবল হলে তা আপনার ক্ষতি না করে সহজেই আপনার প্রতিদিনের ক্রিয়াকলাপ সম্পাদন করতে সহায়তা করে। যদিও আমাদের ফ্লেক্সিবিলিটি বয়সের সঙ্গেসঙ্গে পরিবর্তিত হয়, তবে ব্যায়াম একটি বড় পার্থক্য এনে দিতে পারে।

ফ্লেক্সিবিলিটি কীভাবে উন্নত করবেন : যোগব্যায়াম এবং স্ট্রেচিং ব্যায়ামের মাধ্যমে ফ্লেক্সিবিলিটি সহজেই বাড়ানো যায়। এই ব্যায়ামগুলোতে দীর্ঘ সময় ধরে পেশী এবং জয়েন্টগুলোকে ধরে রাখার কৌশলটি আপনার গতিশীলতা এবং গতির পরিসর বাড়াতে সাহায্য করতে পারে।

স্ট্রেন্থ

স্ট্রেন্থ ট্রেনিং আমাদের দৈনন্দিন কাজকর্ম করার ক্ষমতা উন্নত করে। পেশী শক্তিশালী থাকলে তা জয়েন্টগুলোকে আঘাত থেকে রক্ষা করতে পারে। বিশেষ করে ভারী বস্তু উত্তোলনের সময়ও কষ্ট হয় না। এটি আরও ভালো ভারসাম্য বজায় রাখতে সাহায্য করতে পারে এবং পড়ে যাওয়ার ঝুঁকি কমাতে পারে। পাশাপাশি এটি শরীরের গঠন উন্নত করে।

কীভাবে স্ট্রেন্থ উন্নত করা যায় : বডিওয়েট ব্যায়াম করা এবং ওজন উত্তোলন পেশী শক্তি বাড়ানোর সর্বোত্তম উপায়। এছাড়া পাহাড়ে হাঁটা এবং সাইকেল চালানো কিছুটা হলেও সাহায্য করে।

ব্যালান্স

আপনি কি এক মিনিটের জন্য আপনার এক পায়ে ভারসাম্য বজায় রাখতে পারেন? যদি উত্তর না হয় তবে আপনাকে এর জন্য চেষ্টা করতে হবে। শরীরের একটি বিশেষ ব্যায়ামের সময় পতন রোধ করার ক্ষমতা এবং সহায়তার জন্য মাধ্যাকর্ষণ কেন্দ্র বজায় রাখাকে ব্যালান্স বলা হয়। এটি দিনে বেশ কয়েকটি ক্রিয়াকলাপ সম্পাদনের জন্য গুরুত্বপূর্ণ এবং বিশেষ করে বয়স্কদের জন্য বেশি গুরুত্বপূর্ণ।

ব্যালেন্স কীভাবে উন্নত করবেন : সমস্ত শরীরচর্চা যা আপনার শরীরকে শক্তিশালী করে এবং ব্যালান্স উন্নত করতে সাহায্য করতে পারে। উঁচুতে হাঁটার চেষ্টা করুন এবং বডিওয়েট ব্যায়াম করুন।

 

পোশ্চার

এটি আপনার ব্যক্তিত্বকে উন্নত করতে সাহায্য করে এবং হাড় এবং জয়েন্টগুলোকে সর্বোত্তম সারিবদ্ধতায় রাখে। এটি পেশী এবং লিগামেন্টের টিয়ার এবং ডাউন হ্রাস করে। ঝিম ধরা, হাঁটু ও কনুই লক হয়ে যাওয়া ইত্যাদি হলো অস্বাস্থ্যকর পোশ্চার। এগুলো বাত, অস্টিওপরোসিস এবং জরায়ুর ব্যথার ঝুঁকি বাড়ায়।

কীভাবে উন্নত করবেন : আপনার পোশ্চার বা অঙ্গবিন্যাস উন্নত করতে যোগব্যায়াম এবং স্ট্রেন্থ ট্রেনিং করুন। এছাড়াও হাঁটার সময় এবং বসার সময় আপনার পোশ্চারের দিকে মনোযোগ দিন।

টাইমস অব ইন্ডিয়া

Previous article২১ কি.মি. মাইলেজের মারুতি সুজুকি ৫ লাখে
Next articleঢাকায় এসে কোয়ারেন্টিনে নিউ জিল্যান্ড দল

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here