রাতে ঘুমানোর আগে খাবার খেলে হতে পারে যেসব সমস্যা

6

লাইফ স্টাইল ডেস্ক : সারাদিনে আপনি কী খাচ্ছেন সেইটা যেমন গুরুত্বপূর্ণ সেই সাথে কখন খাচ্ছেন সে বিষয়ও গুরুত্বপূর্ণ। যারা ওজন কমাতে চান বা স্বাস্থ্য ভালো রাখতে চান , ভালো ঘুম চান তাদের জন্য রাতের খাবার অনেক গুরুত্বপূর্ণ। রাতে কী খাবার খাচ্ছেন, কখন খাচ্ছেন তার ওপর শরীরের ওজন, রাতের ঘুম অনেক কিছু নির্ভর করে।

ওজন বৃদ্ধি :

জার্নাল অফ ক্লিনিক্যাল এনড্রোকনলজি এন্ড মেটাবলিজমের প্রকাশিত তথ্য অনুযায়ী, রাতে দেরি করে খাবার খেলে ওজন আর শরীরের ব্লাড সুগার দ্রুত বাড়ে কারণ রাতে শরীরে মেটাবলিজম কমে যায়। এজন্য রাতের খাবার খাওয়া ও ঘুমাতে যাওয়ার আগে নির্দিষ্ট সময়ের ব্যবধান হতে হবে। ওজন ঠিক রাখতে সেই সাথে খাবার হজম হতেও কিছু সময়ের প্রয়োজন হয়।

হজমে সমস্যা :

ঘুমানোর ঠিক আগ মুহূর্তে খাবার খেলে অ্যাসিডিটির সম্ভাবনা বেড়ে যায়। হজম হয়না ভালোভাবে। আমেরিকান জার্নাল অফ গ্যাস্টোঅ্যান্ট্রালজির গবেষণা বলেছ, আপনার যদি অ্যাসিডিটির সমস্যা থাকে তাহলে অবশ্যই রাতে ঘুমাতে যাওয়ার ৩ ঘণ্টা আগে খেতে হবে।

ঘুমে সমস্যা :

ঘুমের আগ দিয়ে খাওয়াদাওয়া করলে ঘুমের সমস্যা হতে পারে। খাবার হজমের জন্য শরীরের শক্তির প্রয়োজন হয় , কিন্তু ঘুমের সময় তা ব্যহত হয়। এজন্য খাবার ভালোভাবে হজম হতে ঘুমের বেশি কিছুক্ষণ আগে খেতে হবে।

স্বাস্থ্য সমস্যা :

রাতের খাওয়ার পরপর ঘুমালে বিভিন্ন শারীরিক সমস্যা যেমন অবেসিটি,ডায়াবেটিস, হৃদরোগের সমস্যা দেখা দেয়। ঘুমানোর ঠিক আগে ভারী খাবার খাওয়া কোলেস্টেরলের পরিমাণ বাড়ায় এবং আপনার লিভারে চর্বি জমা করতে পারে।

সূত্র: হেলথ শটস

 

Previous articleপ্রতারণা থেকে বাঁচতে এড়িয়ে চলুন ৮ অ্যাপ
Next articleএক মলাটে মিঠুনের জীবন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here