গুগল ডকসে যৌথ কাজ সহজ করবে ‘স্মার্ট রিপ্লাই’ ফিচার

16

প্রযুক্তি ডেস্ক : জিমেইলের ‘স্মার্ট রিপ্লাই’-এর মতো নতুন ফিচার যোগ হচ্ছে গুগল ডকসে। ডকসে সহকর্মীদের সঙ্গে যৌথভাবে কাজের প্রক্রিয়া আরও সহজ করতে ও সময় বাঁচাতে কমেন্টের উত্তর দেওয়ার ক্ষেত্রে স্মার্ট রিপ্লাই ফিচার চালু করছে গুগল।
গুগল জিমেইলে স্মার্ট রিপ্লাই ফিচার যোগ করে ২০১৭ সালে। মূলত মেইলের উত্তর দেওয়ার প্রক্রিয়া সহজ করার জন্য এবং ব্যবহারকারীদের সময় বাঁচানোর কথা মাথায় রেখেই গুগল চালু করে ওই ফিচার। ডকসের ক্ষেত্রেও একই ফিচার আনছে প্রতিষ্ঠানটি। মহামারী চলাকালীন ওয়ার্ক-ফ্রম-হোম কার্যপ্রণালী সহজ করাই ফিচারটির মূল উদ্দেশ্য বলে জানিয়েছে প্রযুক্তিবিষয়ক সাইট টেকরেডার।

ওয়ার্কপ্লেস ব্লগে গুগল জানিয়েছে, অগাস্ট ২৪ থেকে সেপ্টেম্বর ১৩ এর মধ্যে বিভিন্ন ডোমেইনে যোগ হবে নতুন ফিচারটি।

প্রাতিষ্ঠানিক পর্যায়ে একই ফাইল বা নথিতে একসঙ্গে একাধিক ব্যক্তির অংশগ্রহন সম্ভব করে গুগল ডকস। কোনো কিছু পরিবর্তন বা আপডেট করতে চাইলে কমেন্টের মাধ্যমে সে প্রসঙ্গে জানানো যায় সহকর্মীদের। তবে কর্মীর সংখ্যা অনেক বেশি হলে ক্ষেত্রবিশেষে সব কমেন্টের উত্তর দাওয়া জটিল ও সময়সাপেক্ষ হয়ে দাঁড়ায়।

এই কারণেই গুগল ডক এখন থেকে কমেন্টের উত্তর দেওয়ার সময় স্বয়ংক্রিয়ভাবে প্রাসঙ্গিক উত্তর খুঁজে ব্যবহারকারীদের সেটি ব্যবহারের পরামর্শ দেবে– জানিয়েছে টেকরেডার।

গুগল ডকসে নতুন ফিচারটি যোগ হওয়ার পর ‘স্মার্ট রিপ্লাই সাজেশন’ কমেন্ট থ্রেডে কমেন্ট বক্সের নিচে আসবে। সেখান থেকে পছন্দ মতো উত্তর বেছে নিয়ে নিয়ে এক ক্লিকেই উত্তর দেওয়া যাবে। পাশাপাশি, ব্যবহারকারী নিজে লিখে উত্তর দেওয়ার ফিচারও চালু থাকবে।

চলতি বছরে ডকসে স্মার্ট কম্পোজ এবং স্পেলিং অটোকারেক্ট ফিচার যোগ করেছে গুগল। স্মার্ট রিপ্লাই ওই কার্যপ্রণালীকে আরও একধাপ এগিয়ে নিয়ে যাচ্ছে বলে মন্তব্য করেছে টেকরেডার।

ডিফল্ট ফিচার হিসেবে গুগল ডকসে চালু থাকবে স্মার্ট রিপ্লাই। তবে ব্যবহারকারী চাইলে বন্ধ করে রাখতে পারবেন এই ফিচারটি। সে জন্য প্রথমে যেতে হবে গুগল ডকসের টুলস ট্যাবে, সেখান থেকে প্রেফারেন্স ট্যাবে যেয়ে ‘শো স্মার্ট রিপ্লাই’ ফিচারটি বন্ধ করে দেওয়া যাবে।

Previous articleযবিপ্রবি শিক্ষকের বিরুদ্ধে চৌর্যবৃত্তির অভিযোগে তদন্ত কমিটি
Next articleমেহজাবীনকে পুরস্কৃত করল বাংলাদেশ পুলিশ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here