এক উইকেট নিলেই শীর্ষে সাকিব, দুই উইকেটে ‘অনন্য’

16

ক্রীড়া ডেস্ক : রেকর্ড,মাইলফলক,অর্জন,এসব সাকিব আল হাসানের প্রতিশব্দ হয়ে গেছে বেশ আগেই। ১৫ বছরের আন্তর্জাতিক ক্যারিয়ারে কত কিছুতে তিনি প্রথম,কত রেকর্ডের তিনি চূড়ায়, হিসাব রাখাই কঠিন। অর্জনে সমৃদ্ধ এই ক্যারিয়ারে আরও দারুণ দুটি মাইলফলকের দুয়ারে দাঁড়িয়ে সাকিব।
নিউ জিল্যান্ডের বিপক্ষে চলতি সিরিজের তৃতীয় ম্যাচে রোববার একটি উইকেট নিলেই সাকিব উঠে যাবেন একটি চূড়ায়। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে সবচেয়ে বেশি উইকেট! যে চূড়ায় এখন লাসিথ মালিঙ্গা একা।
৮৪ ম্যাচ খেলে ১০৭ উইকেট নিয়ে শেষ হয়েছে মালিঙ্গার ক্যারিয়ার। নিউ জিল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় টি-টোয়েন্টিতে দুই উইকেট নিয়ে সাকিবের শিকার ৮৬ ম্যাচে ১০৬টি।
আর দুটি উইকেট নিলে মালিঙ্গাকে ছাড়িয়ে রেকর্ডটি শুধুই নিজের করে নেবেন সাকিব। পাশাপাশি আরও কিছু কীর্তিও গড়া হয়ে যাবে বাংলাদেশেল অলরাউন্ডারের।
আন্তর্জাতিক ক্রিকেটে তিন সংস্করণ মিলিয়ে সাকিবের উইকেট এখন ৫৯৮টি। আর দুটি উইকেট নিলে সাকিব হয়ে যাবেন ৬০০ উইকেট শিকারি, ২৩তম বোলার আর দ্বিতীয় বাঁহাতি স্পিনার হিসেবে।
তবে একটি জায়গায় তিনি হবেন অনন্য। ব্যাট হাতেও তো ১২ হাজারের বেশি রান করেছেন সাকিব! ১২ হাজার রান আর ৬০০ উইকেটের যুগলবন্দী নেই আন্তর্জাতিক ক্রিকেট ইতিহাসের আর কারও। ১২ হাজার তো আসলে অনেক বেশি, ১০ হাজার রানও নেই আর কারও।
৬০০ উইকেটের পাশাপাশি সবচেয়ে বেশি রান এখন ভারতীয় কিংবদন্তি কপিল দেবের। ৬৮৭ উইকেটের সঙ্গে তার রান ৯ হাজার ৩১।
আন্তর্জাতিক ক্রিকেটে অন্তত ১০ হাজার রান করেছেন, এমন ক্রিকেটারদের মধ্যে সাকিবের পর সবচেয়ে বেশি উইকেট দক্ষিণ আফ্রিকার জ্যাক ক্যালিসের, ৫৭৭টি।

Previous article‘তোফায়েল আহমেদ সুস্থ আছেন’
Next articleতালেবানের হাতে বলাৎকারের শিকার সমকামী : রিপোর্ট

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here