তালেবানের হাতে বলাৎকারের শিকার সমকামী : রিপোর্ট

10


আন্তর্জাতিক ডেস্ক : গত ১৫ আগস্ট কাবুলের নিয়ন্ত্রণ তালেবানের নেওয়ার মধ্য দিয়ে আফগানিস্তানে ইউরোপ-আমেরিকা সমর্থিত সরকারের পতন ঘটে। কাবুল দখল করে শাসন কায়েম করেছে তালেবান। গঠন করতে যাচ্ছে সরকারও। তালেবানের সহপ্রতিষ্ঠাতা মোল্লা আবদুল গনি বারাদারের নেতৃত্বে নতুন সরকার গঠন হতে যাচ্ছে আফগানিস্তানে।
কাবুল দখল করে নাগরিক অধিকার রক্ষার বাণী শুনিয়েছিল তালেবান কিন্তু বাস্তবে ঘটছে উল্টো। কাবুল দখলের দিনই রাস্তা থেকে তুলে নিয়ে গিয়ে এক সমকামী তরুণকে কুপিয়ে খুনের অভিযোগ উঠেছিল তালেবানের বিরুদ্ধে। কিন্তু এবার আর্টেমিস আকবরি নামের এক এলজিবিটি অ্যাক্টিভিস্ট যা দাবি করছেন, সম্প্রতি কাবুলে তাঁর এক সমকামী বন্ধুকে মারধরের পরে বলাৎকারও করেছে তালেবান। ব্রিটিশ টেলিভিশন চ্যানেল আইটিভির বরাত দিয়ে বেশ কয়েকটি আন্তর্জাতিক গণমাধ্যম এনিয়ে খবর প্রকাশ করেছে।
তুরস্কে কর্মরত আফগান রেডিয়ো জকি তথা এলজিবিটি অ্যাক্টিভিস্ট আর্টেমিস জানান, এখন সোশ্যাল মিডিয়ায় দাপাচ্ছে তালেবান। সামাজিক যোগাযোগমাধ্যমে অ্যাকাউন্ট খুলছে তালেবান। সেখানে তারা সমকামীদের টার্গেট করছে। তারা তাদের সঙ্গে প্রতরাণা করছে। ‘হানি ট্র্যাপ’ দিয়ে নাগালের মধ্যে আনছে আফগান এলজিবিটিদের। তারপর জানোয়ারের মতো মারছে। সমকামিতার জন্য আগে জেল হতো। এবার দেখবেন রাস্তায় দাঁড় করিয়ে গুলি করে মারছে। মুখে যতই বলুক, এই শয়তানরা কিছুতেই পাল্টাতে পারে না।
আন্তর্জাতিক গণমাধ্যমের খবরে বলা হয়, তালেবান কাবুল দখলে এগোচ্ছে দেখেই পালিয়েছিলেন জাভেদ (নাম পরিবর্তিত)। বাড়িতে কিছু না জানিয়েই পালানোর রাস্তা খুঁজছিলেন। আর্টেমিস জানালেন, সপ্তাহদুয়েক আগে তাঁর রেডিয়ো শো-তেও নিজের উৎকণ্ঠার কথা জানিয়েছিলেন জাভেদ। তারও এক সপ্তাহ আগে এক গে ডেটিং সাইটে দুই যুবকের সঙ্গে আলাপ হয় জাভেদের। জাভেদকে দেশ ছাড়তে সাহায্য করবে বলে প্রতিশ্রুতিও দেয় তারা। আর্টেমিসের দাবি, আসলে ওটাই হানিট্র্যাপ ছিল। জাভেদ যখন বুঝলেন, ততক্ষণে সর্বনাশ হয়ে গিয়েছে- বন্দুক কাঁধে হাজির দুই তালেবান যুদ্ধা।
আঙ্কারা থেকে আর্টেমিস জানান, শুধু মারধর নয়, ওই দুই জঙ্গি সে দিন বলাৎকারও করেছিল জাভেদকে। তারপর মাথায় বন্দুক ঠেকিয়ে বাবার ফোন নম্বর চেয়েছিল। তারা চেয়েছিল- পরিবারকে জানাতে যে জাভেদ সমকামী।
সূত্র: এই সময়, মেট্রো।

Previous articleএক উইকেট নিলেই শীর্ষে সাকিব, দুই উইকেটে ‘অনন্য’
Next articleপ্রেসক্লাব যশোর নির্বাচন: সভাপতি জাহিদ, সম্পাদক তৌহিদুর নির্বাচিত

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here