তালেবান সরকারকে এখনই স্বীকৃতি দেবে না বাংলাদেশ

3

কল্যাণ ডেস্ক : আফগানিস্তানের অন্তবর্তীকালীন যে সরকার হয়েছে, তাকে এখনই স্বীকৃতি দেবে না বাংলাদেশ। তবে তাদের আর্থ-সামাজিক প্রেক্ষাপট উন্নয়নে যদি জাতিসংঘ ও ইউরোপীয় ইউনিয়ন কোনো উদ্যোগ নেয়, তাতে পাশে থাকবে বাংলাদেশ।
বুধবার পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের এ কথা বলেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম।
শাহরিয়ার আলম বলেন, দেশটিতে এখনো ১০ জন বাংলাদেশি আছেন। তিনজন উন্নয়ন কর্মকর্তা দেশ আসতে রাজি হলেও বাকিরা অজানা কারণে আপাতত ফিরছেন না।
মঙ্গলবার আফগানিস্তানে তত্ত্বাবধায়ক সরকার গঠন করেছে তালেবান। নতুন এই তত্ত্বাবধায়ক সরকারের নেতৃত্ব দেবেন মোহাম্মদ হাসান আখুন্দ।
গত ১৫ আগস্ট আশরাফ ঘানির সরকারকে হটিয়ে আফগানিস্তানের ক্ষমতা দখলে নেয় তালেবান। এরপর গত ৩০ আগস্ট মধ্যরাতে যুক্তরাষ্ট্র আফগানিস্তান ছেড়ে চলে যাওয়ার পর আফগানিস্তানে পুরোপুরিভাবে নিজেদের নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করে তালেবান।
আফগানিস্তান বিষয়ে গত ১৬ আগস্ট পররাষ্ট্রমন্ত্রী একে আবদুল মোমেন বলেন, যদি তালেবান সরকার গঠন করে, আর সেই সরকার যদি জনগণের সরকার হয়। তবে সেই সরকারকে গ্রহণ করবে বাংলাদেশ।
সে সময়ে পররাষ্ট্রমন্ত্রী আরও বলেন, আফগানিস্তান আমাদের সার্কের সদস্য। আমাদের বন্ধু দেশ। আমরা চাই, তাঁদের উন্নতি হোক। আমরা চাই, সবাইকে নিয়ে
একত্রে উন্নয়ন। নতুন যে সরকারই আসুক, সেটি জনগণের সরকার যদি হয়, আমরা তাকে গ্রহণ করব।

Previous articleতালেবানের বন্দুকের মুখে দাঁড়ানো অকুতোভয় নারীর ছবি ভাইরাল
Next articleযশোরে ভুয়া ডিবি কর্মকর্তা আটক!

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here