প্রকাশ হলো মৈত্রী ভলান্টিয়ার্সের সূচনা সঙ্গীত

1

 


কল্যাণ রিপোর্ট : সুবিধাবঞ্চিত শ্রেণির মানুষের পাশে দাঁড়ানোর প্রত্যয় নিয়ে গড়ে ওঠা মৈত্রী মানবিক সহায়ক কমিটির অন্যতম উদ্যোগ মৈত্রী ভলান্টিয়ার্সের সূচনা সঙ্গীত (থিম সং), লোগো ও স্লোগান প্রকাশে অনুষ্ঠানের আয়োজন করা হয়।
আজ শনিবার দুপুরে প্রেসক্লাব যশোরের কনফারেন্স রুমে মৈত্রী ভলান্টিয়ার্স আয়োজিত অনুষ্ঠানে সূচনা সঙ্গীত, লোগো ও স্লোগান উন্মোচিত করা হয়।
অনুষ্ঠানে আলোচকরা বলেন, যখন কোনো বড় সংকট বা বিপর্যয় আসে, তখনই মানুষের ভেতরে থাকা সৃজনশীলতা বিকশিত হয়। কেবল সাধারণ মানুষ নয়, যার ভেতরে শিল্পবোধ আছে, সংস্কৃতির চেতনা আছে- সে যদি মনে করে, এগুলো মানুষের প্রয়োজন তবেই নতুনের সৃষ্টি হয়।
বক্তারা বলেন, ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধ চলাকালে স্বাধীন বাংলা বেতার থেকে সঙ্গীত প্রচার করা হতো; যা মুক্তিকামী মানুষকে উজ্জীবিত করতো। সেইসময় অসাধারণ কিছু সঙ্গীত রচিত হয়। কিন্তু পরবর্তীকালে তেমন উদ্দীপক কোনো সঙ্গীত হতে দেখা যায়নি।
মৈত্রী ভলান্টিয়ার্সের আজকের থিম সং শুনে আজ আবারও প্রমাণিত হলো, সংকট নতুনের জন্ম দেয়। এটি শুধু গান নয়; একটা গানের অভিমুখ, যার সামাজিক একটা প্রেক্ষাপট থাকে। পরিবর্তনের যে লড়াই, তা রিলে রেসের মতো চলছে।
অনুষ্ঠানে সঙ্গীত রচয়িতা মৃন্ময় চক্রবর্তী, গানের সুরকার মৌসুমী আক্তার বন্যা, শিল্পী মৌসুমী আক্তার বন্যা ও তরিকুল ইসলাম, লোগো ডিজাইন ও স্লোগান তৈরির সঙ্গে সম্পৃক্তরা তাদের অবস্থান থেকে এসবের বিষদ ব্যাখ্যা দেন।
মৈত্রী ভলান্টিয়ার্সের আহ্বায়ক অ্যাড. মাহমুদ হাসান বুলুর সভাপতিত্বে অনুষ্ঠানে আলোচনা করেন বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির (মার্কসবাদী) কেন্দ্রীয় সাধারণ সম্পাদক ইকবাল কবীর জাহিদ, ছাত্রমৈত্রীর সাবেক নেতা লেখক, চিত্রশিল্পী, গবেষক মফিজুর রহমান রুন্নু, জিল্লুর রহমান ভিটু,
শাহীন ইকবাল, অ্যাড. বাসুদেব বিশ্বাস, সেখ তারিকুল ইসলাম, প্রেসক্লাব যশোরের সেক্রেটারি তৌহিদুর রহমান, তৌহিদ জামান, কামাল হাসান পলাশ, সাইদা বানু শিল্পী, নওরোজ আলম খান চপল, দীপঙ্কর বিশ্বাস, শিকদার খালিদ, মামুনুর রশীদ, ডা. কাজী নিশাত ফাহমিদা, তরিকুল ইসলাম, কাজী শাহেদ নেওয়াজ, রিয়াদ রহমান, এসএম ফরহাদ, আইয়ুব হোসেন মনা প্রমুখ।
জাতীয় সঙ্গীতের মাধ্যমে অনুষ্ঠানের শুভ সূচনা করা হয়।

Previous article‘রুহুল আমিন গাজী প্রকাশ্যে কথা বলেন বলে কারাগারে আটক রাখা হয়েছে’
Next articleঅন্যরকম স্কুলে ফেরা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here